ছোট্ট একটা পুরোনো খবর


আপনাদের সঙ্গে এত কথা বলি যে কোন কথাটা বলা হয়ে গেছে আর কোন কথাটা হয়নি সেটাই মনে থাকেনা। এই যেমন দেখুন আমার মনে পড়ছে না আমি আপনাদের বলেছি কি না যে আমার একটা নতুন ল্যাপটপ হয়েছে। ইয়েস সার, আমি এখন দু’দুখানা সোনি ভায়ো-র মালিক। একটা ময়লামতো আরেকটা ঝিং চ্যাক নতুন। একটার ওজন বিশ মণ তো আরেকটার সাড়ে উনিশ। একটার কি-বোর্ডের খাঁজে খাঁজে চানাচুর আর বিস্কুটের গুঁড়োর ঢিবি, আরেকটার কি-বোর্ড এখনও ফটফটে ফরসা।

সোনি ছাড়াও অনেক ব্র্যান্ড নেড়েঘেঁটে দেখলাম জানেন, কিন্তু সাড়ে চার বছর একসঙ্গে থাকলে প্রেমিকের ওপর পর্যন্ত মায়া পড়ে, ল্যাপটপ ব্র্যান্ড তো কোন ছার। কিছুতেই সোনি ভায়ো ছাড়া অন্য কিছু কিনতে পারলাম না।

তবু শুধু ভায়ো কিনব ঠিক করেই কি রক্ষা আছে? ওপরের লেখাটাই যা শুধু এক, ভেতরে তো একেবারে হরেকরকমবা ব্যাপার। কেউ Z, কেউ E, কেউ বেসিক তো কেউ প্রিমিয়াম, কারো Core i5 তো কারো Core i7. স্পেসিফিকেশন নিয়ে মাথা ঘামিয়ে ঘামিয়ে রাতের ঘুম মাটি করছি দেখে বান্টি বলল, “লিখবে তো ওয়ার্ড ফাইল খুলে বাংলা, ওসব খুঁটিনাটি জেনে তোমার লাভ নেই কুন্তলাদি।” কথাটায় যুক্তি আছে। কাজেই আমি আর না ভেবে যা হোক একখানা কিনেই আনলাম।

আপাতত নতুন ল্যাপটপকে নিজের প্রাণের থেকেও বেশি যত্নে রেখেছি। মিনিটে মিনিটে মলমলের টুকরো দিয়ে মুছছি, ফুঁ দিয়ে অদৃশ্য ধুলো ওড়াচ্ছি, আধখানা বিস্কুট খেতে হলেও খাট থেকে নেমে দরজার আড়ালে গিয়ে চুপিচুপি আলতো করে কামড় দিচ্ছি যাতে গুঁড়ো উড়ে গিয়ে কম্পিউটারের গায়ে না পড়ে। আমার পুরোনো ল্যাপটপটা খাটের এককোণে বসে টেরিয়ে টেরিয়ে সব দেখছে। কী ভাবছে কী জানি। হয়তো হিংসেয় জ্বলেপুড়ে মরছে। কিংবা মুচকি হেসে নিজের মনে বলছে, “যেতে দাও না তিনমাস, তারপর দেখব কত থাকে।”

Comments

  1. haha...purono laptoper songe eta ki bhalo korli?

    ReplyDelete
    Replies
    1. পুরোনোদের সঙ্গে এর থেকে ভালো কিছু করা সম্ভব নয় বিশ্বাস কর।

      Delete
  2. etai tow hotey pare je nutan laptop ta purono take ektu maya doya'r choke dekhchey....."aha bechari ki haal". odike purono ta muchki heshe mone mone bolchey "ghunte pore gobar haase...dnaarao hero tumhara bhi time aayega" :)

    ReplyDelete
    Replies
    1. সে তো পারেই শম্পা।

      Delete
  3. Sabdhane rakhben moshai... notun purono dutoke eksathe rakhbenna. Amar laptop to hingser chote amar iPhone hariye dilo. Eder biswas nei. Jak... notun laptop bahut bahut mubaraq ho!

    ReplyDelete
    Replies
    1. শুক্রিয়া, শুক্রিয়া। আলাদা আলাদাই রাখা ভালো তাহলে বাবা।

      Delete
  4. বাহ দারুণ খবর। আর স্মার্ট ফোনটাও হল নাকি দি?

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ আবির। আরে স্মার্ট ফোনটা নিয়ে একটু দোনামনায় আছি। দেখা যাক।

      Delete
    2. না না, ওটা কিনেই ছাড়ব। তারপর ছবি দেখিয়ে দেখিয়ে তোদের পাগল করব। তখন সাজেসশন দেওয়ার জন্য হাত কামড়ালে চলবে না কিন্তু।

      Delete
  5. hehe thik tomar boi er molat er moto.....

    ReplyDelete
    Replies
    1. এই রে রাখী, বুঝতে পারিনি। বইয়ের মলাটের মতো মানে?

      Delete

Post a Comment