শপথ সিরিজ #১---রাঁধববাড়ব


সারা ক্যালেন্ডারের মধ্যে আমার সবথেকে প্রিয় সময়টা আবার এসে গেছে। রেসলিউশনের সময়। এ বছরের রেসলিউশনগুলো কী ছিল সেটা ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহেই ভুলে মেরে দিয়েছিলাম। কিন্তু তাতে তো আগামী বছরের জন্য নতুন করে রেসলিউশন নেওয়ার রাস্তা আটকায় না। আটকায় কি? সবথেকে বড় কথা আমি নিশ্চিত সামনের বছর আমি আমার সবগুলো রেসলিউশন পূর্ণ করতে পারব। পারবই।

কিন্তু করব বললেই তো ফস করে করে ফেলা যায় না। তার জন্য প্রস্তুতি চাই। মন মস্তিষ্ক শরীরকে নিয়মিত ভাবে পেপ-টক দেওয়া চাই। বাবা-বাছা বলে মাথায় হাত বুলিয়ে বোঝানো চাই। কড়া হাতে শাসন করা চাই। যাতে পয়লা জানুয়ারি সকাল থেকেই তারা পূর্ণোদ্যমে কাজে লাগতে পারে। মুহূর্ত কালক্ষেপ না করেই।

রেসলিউশন-টিউশনের ব্যাপারে যারা জানেন-টানেন, এই যেমন ধরুন সেলফ হেল্প বিশারদরা, তাঁদের সবারই একটা কমন টিপস থাকে দেখেছি। তাঁদের মতে সবাইকে ঢাক পিটিয়ে রেসলিউশন জানালে নাকি সেগুলো রক্ষা করা সোজা হয়। অর্থাৎ কিনা “Reticence is the pillar of success”  কথাটা আদ্যোপান্ত ভুল। ওপরওপর শুনলে অবিশ্বাস্য মনে হতে পারে কিন্তু তলিয়ে দেখলে ব্যাপারটায় যুক্তি আছে। ধরুন আপনি রোগা হতে চান। মনে মনে ঠিক করলেন পয়লা জানুয়ারি থেকে জিমে যাবেন আর বারোশোর বেশি আধ ক্যালরিও মুখে তুলবেন না। ভালো কথা। জানুয়ারি এল, আপনি তেড়েফুঁড়ে জিমে যাওয়া শুরু করলেন, স্যালাড ছাড়া ডিনারে কিচ্ছু অর্ডার করলেন না, তাও “ড্রেসিং অন দ্য সাইড প্লিজ”। এক সপ্তাহ কাটল, দেড় সপ্তাহ কাটল, প’নে দুই সপ্তাহ...ব্যস। আপনার সদিচ্ছার প্রাসাদ হুড়মুড়িয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ল। আপনি জিমের বদলে পাণ্ডা এক্সপ্রেসে গিয়ে বুভুক্ষুর মতো গাদাগাদা অরেঞ্জ চিকেন খেতে লাগলেন।

কেই বা দেখছে?

কিন্তু এই যদি আপনি একত্রিশে ডিসেম্বর সন্ধ্যেবেলায় আপনার রেসলিউশনটা টুক করে টুইটারে আর ফেসবুকে ছেপে দিতেন, তাহলে চিত্রটা অন্যরকম হলেও হতে পারত। হিতৈষীরা রোজ খবর নিতেন জিম যাওয়া হচ্ছে কিনা, শত্রুরা ভ্যালেন্টাইন'স ডে-এ তোলা ছবির তলায় গা-জ্বালানো চোখ-মটকানো মুচকি হাসির স্মাইলি দিয়ে লিখে যেত, “কই একটুও ঝরিসনি তো?” তখন আপনার গ্লানি (বা প্রতিহিংসা) এমন প্রবল হয়ে উঠত যে অরেঞ্জ চিকেন আর হার্ট-শেপড রোম্যান্টিক কেকের থালা ধাক্কা মেরে সরিয়ে একছুটে জিমে গিয়ে ট্রেডমিলে চড়ে বসতে মনে একটুও কষ্ট হত না।

heart-shaped-chocolate-raspberry-cakes-recipe_09_zps9da6ba37 


আমিও তাই করব ভাবছি। না না, অরেঞ্জ চিকেনের থালা ধাক্কা মেরে সরিয়ে জিমে যাওয়ার কথা বলছি না, কী সাঙ্ঘাতিক। আমি বলছি যে আমিও ভাবছি আমার রেসলিউশনগুলো সবাইকে বলে রাখব। যাতে সবাই আমাকে উৎসাহ দিয়ে বা গিল্ট-ট্রিপে নিয়ে গিয়ে কার্যোদ্ধার করে দিতে পারেন।

আমার যেহেতু ফেসবুক নেই আর টুইটারও না (আজীবন ভাব সম্প্রসারণ লেখা পাবলিক; একশো চল্লিশ শব্দে মনের ভাব প্রকাশ করতে হলেই হয়েছে আরকি) আমার একমাত্র ভরসা তাই অবান্তর। আর আপনারা। আপনাদের সবাইকে আমার ২০১৩ সালের রেসলিউশনগুলো বলে রাখছি। যাতে আপনারা মাঝে মাঝে এসে চোখ-মারা স্মাইলি দিয়ে আমাকে প্রতিজ্ঞার কাঁটা-বিছোনো পথে অবিচল রাখতে সাহায্য করতে পারেন।

আমি ভেবেছি ব্যাপারটা ইনস্টলমেন্টে রাখাই ভালো। মানে ধরুন আর যে সাত-আটটা সোমবার বাকি আছে এ বছরে, প্রত্যেকটায় যদি একটা কিংবা দুটো করে রেসলিউশনের কথা লিখি তাহলেই বারো মাসের জন্য বারোখানা রেসলিউশন রেডি হয়ে যাবে। সবগুলো একসঙ্গে টাইপ করতে গিয়ে আমার আঙুল খুলে আসবে না। সবগুলো একসঙ্গে পড়তে গিয়ে আপনাদের বদহজমও হবে না। উইন-উইন সিচুয়েশন।

রেসলিউশন একঃ রান্নাবাটি


চিকেন নুডল স্যুপ আর ব্রেকফাস্ট এগস ম্যানেজ হয়ে গেছে। বান্টি পর্যন্ত স্বীকার করতে বাধ্য হয়েছে, আমার হাতের থেকে ভালো ফ্রেঞ্চ/স্প্যানিশ/ইন্ডিয়ান অমলেট ও আর খায়নি। খাওয়ার চান্সও কম। স্যুপও, বেস্ট না হলেও, অতি উচ্চমার্গের। এর পর যুক্তি মেনে এগোলে আমার বিবিমবাপ বা ওসো বুকো জাতীয় কিছু একটা রান্না মকশো করায় মন দেওয়া উচিত ছিল। কিন্তু আমি অন্য রকম ভেবেছি।



ভেবেছি এবার একবার ঘরের দিকে চোখ ফিরিয়ে দেখি।

২০১৩ সালে আমি বাঙালি রান্না করতে শিখব। উঁহু, চিতল মাছের মুইঠ্যা বা কই মাছের গঙ্গা-যমুনা নয়, আমার ভারি ইচ্ছে আলু-বেগুন-কপির ডাঁটা দিয়ে যে ধুন্ধুমার চচ্চড়িটা মা বানান, সেইটা শিখি। বা একটু বেশি তেলে হিং ফোড়ন আর বড়িভাজা দিয়ে মেজমামির বেগুনের তরকারিটা শিখলেও মন্দ হয় না। তবে শেখবার লিস্টে আমার বড়জেঠির হাতের সব রান্নাই থাকবে। তেতোশুক্তুনি থেকে শুরু করে, পাঁচরকম শীতের তরকারি দিয়ে মাখামাখা মুগের ডাল, ঝাঁঝালো সর্ষের তেল দিয়ে মাখা পোস্তবাটা আর তেল-ভেসে-ওঠা পাঁঠার ঝোল। আলু পটল টমেটো দিয়ে রুই মাছের রোজকার ঝোলটা অবশ্য আমার মা বেটার বানান, জেঠিও মেনে নিয়েছেন। কাজেই ওটা মায়ের থেকেই শেখা ভালো। আর অফ কোর্স রবিবার সকালের লুচির তরকারিটা। সবাই ওটাকে সাদা তরকারি বলে বটে, কিন্তু আমার মা ওটায় একছিটে হলুদ দেন। আমিও দেব।

বুঝতেই পারছেন, এ সব রান্নার কোনো বই লেখা হয়নি। কী করেই বা হবে? মশলা যে অল্প একটু জলে আঙুল দিয়ে গুলে কড়াইয়ে ছাড়তে হয়, না হলে পুড়েঝুড়ে একশা হওয়ার চান্স থাকে, রান্নার বইয়ের রেসিপির কোনো স্টেপেই সেটা লেখা যায় না। কিংবা মাছ ভাজার আগে গরম তেলে একটু নুন দিয়ে নিলে মাছ কড়াইয়ে লেগে যায় না। অথবা প্রায় ফুটে ওঠা দুধ ফেলে রেখে যদি বসের ফোন ধরতে যেতেই হয়, তাহলে আঁচটা কমিয়ে, চট করে একটা স্টিলের হাতা বা চামচ দুধের ভেতর দিয়ে দিলে, অন্তত পাঁচ মিনিটের জন্য ওদিকে আর না তাকালেও চলে।

এই সব প্যাঁচঘোঁচগুলো এই বেলা শিখে রাখতে হবে, বুঝলেন। কবে কে ধুপ করে বিছানা নেবেন বলা যায় না, অলরেডি তো হাঁটু আর কোমর নিয়ে হয়রান। এদিকে আমারও বয়স হচ্ছে, পেট আর বেশিদিন অরেঞ্জ চিকেন নিতে পারবে না। খেতে বেরোতেও ভয়ানক কষ্ট। জামা পরো, জুতো পরো, ছাতা লাঠি ক্রেডিট কার্ড মনে করে নাও, হাঙ্গামা আর কাকে বলে।

কাজেই আমি ঠিক করেছি যে নতুন বছরে আমি আর নতুন রান্না শিখব না, আদ্যিকালের পুরোনো যে সব রান্নাতে আমার দিদিমা ঠাকুমা জেঠিমা কাকিমাদের মাথার ভেতর পড়ে পড়ে জং ধরছে সেইগুলোকে রপ্ত করব। একেবারে বাগ না মানিয়ে ছাড়ব না।

আপনাদের ওপর দায়িত্ব রইল, মাঝে মাঝে এসে আমার প্রোগ্রেস রিপোর্ট পরীক্ষা করার।


Comments

  1. এট্টু "ঘ্যাম" দেখানো যাক, আমার এর মধ্যে কি কি জানা আছে সেগুলো লিখে।

    -পাঁচমেশালী চচ্চড়ি: check
    -তেতোশুক্তুনি: check
    -পোস্তবাটা: check
    -পাঁঠার ঝোল: check
    -আলু পটল টমেটো দিয়ে রুই মাছের রোজকার ঝোল: check (অবশ্য পটলটা রেগুলার পাইনা বলে বহুকালের অনভ্যাস)
    -রবিবার সকালের লুচির তরকারি: check
    -মশলা জলে গুলে কড়াইয়ে ছাড়া: check
    -মাছ ভাজার আগে গরম তেলে একটু নুন দেওয়া: check
    -ফুটে ওঠা দুধে একটা স্টিলের হাতা দিয়ে দেওয়া: check

    আমার রেজল্যুশন অবিশ্যি গাড়ি চালাতে শেখা আর গ্র্যাজুয়েট করা।দেখা যাক কদ্দুর কি পারি। আর আপনার হাতের ফরাসী স্প্যানিশ রান্না খাওয়ার ইচ্ছে রইলো।

    ReplyDelete
    Replies
    1. ধুস, আপনার সঙ্গে খেলে লাভ নেই। সব আগে থেকে শিখে বসে থাকলে কী করে হবে। জঘন্য।

      দখা হলে খাওয়াব নিশ্চয়। আপনি আমার খাবারের ফোটো তুলে দেবেন তো?

      Delete
    2. তা আর বলতে! ক্যামেরা তো আমার সঙ্গেই থাকে সারাক্ষণ।

      Delete
  2. robibar sakale na hoy luchi, sada alu khawa holo...bikele je daal puri ba kochuri lagbe.....setao listi te rekho kintu!!!

    ReplyDelete
    Replies
    1. এই তো আমাদের উত্তরভারতীয় শম্পা ডালপুরি খেতে চাইছে। ইউটিউবে ভিডিও আছে নিশ্চয়, দেখে দেখে শিখে রাখব'খন।

      Delete
    2. aami youtube e pakistani ekta channel achey "masala tv" seta praye dekhi. tatey daal puri dekhi ni, tobe palak puri achey :(
      http://www.youtube.com/watch?v=mzgzq5UHrKM

      Delete
  3. রান্নাবাটি resolutionta darun..আলু-বেগুন-কপির ডাঁটা die jeta bolechish etakei ki panch tarkari bole?eta ami sikhechi mone hoy..khete ki bhalo hoy..:)orange chikentao sikhe ne na..tarpore panch tarkari ar chicken dutoi jara dur desh theke asbe tader khawabi:)

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয় নিশ্চয়, অতিথিরা যদি কষ্টমষ্টো করে পায়ের ধুলো দেন, খাওয়াব বই কী।

      Delete
  4. This comment has been removed by the author.

    ReplyDelete
    Replies
    1. jadio ami resolution er bipakhye.choco-browni charte balle maramari lege jete pare! ar jim er theke panda express anek beshi 'cool' :P
      ..kintu tomar pratham resolution ta amar khub bhalo legechhe...akebare pet theke balchhi :P
      hing foron, bari bhaja ar begun die ranna ta shikhle amake janio...badale methi foron die macher shukto janabo.
      ami patol-posto jani...ar hyan kakimar sathe amar mile gachhe, amio ak chimte halud oi sada tarkari (jeta ar pure sada thakena) tay di.
      mashala jale na gul-leo hay...antato ami kakhono karina...tabe tele nun deoar funda ta besh kaje debe...
      toamr baro-jethimar kach theke j mani manikyo amdani karbe segulo edike pass koro kintu! badale patoler khosa bata, karollar jhuro, sahaje pulao esab offer kare rakhlam :)

      Delete
    2. আহা দেখা হলে কী মজাটাই না হবে। আমি করলার ঝুরোটা সবার প্রথমে শিখব, ওকে?

      Delete
  5. N.B: ami besh bhalo food inspector! tomar resolution er progress report jante akbar daklei asbo.. :D

    ReplyDelete
    Replies
    1. স্ট্যান্ডিং নেমন্তন্ন রইল।

      Delete
  6. প্রুফ অফ দ্য পুডিং ইজ ইন দ্য ইটিং।
    আমাদের তো আর খাওয়াতে পারবেন না, বান্টিকেই মাঝে মাঝে গিনিপিগ বানিয়ে দেখবেন কিরকম ফিডব্যাক দেয়। আর অনেস্টলি সেই ফিডব্যাকগুলো আমাদের জানাবেন। তবে ভালো হবেই বলে আমার বিশ্বাস। আর ফেসবুক নেই তো কি হয়েছে, রান্নার ফোটো তুলে অবান্তরে আপলোড করবেন, আমরা সবাই হাততালি দেব আর বাঃ বাঃ করব।

    ReplyDelete
    Replies
    1. একদম বই ছুঁয়ে অনেস্টলি বলব। ফোটো তোলার জন্য ব্যবস্থা হচ্ছে দাঁড়ান। আমার দামি খাবারের ফোটো তুলতে দামি DSLR না হলে কি চলে?

      Delete
  7. aha daruun resolution kuntala di! ekkebare yo! ami oi moshla gule korai e chara, mach bhajar aage tel dewa - egulo sikhechi er modhye kichcu din age sugata dar theke aboshyo! tobe ami more geleo phutonto dudh ta k hata ba chamoch diye ghNete dewar pokhopati noi.. swor poray jodi bighno ghote! :P
    ei ratribela lobh lagiye dile, bangali ranna as well as orange chicken er kotha bole :-(. jai dekhi, biscuit khai atleast!

    ReplyDelete
    Replies
    1. ইয়ো বলে ইয়ো আত্রেয়ী? সরের ব্যাপারটা অবশ্য খেয়াল ছিল না, হ্যাঁ সেটা করতে গেলে ফোনটোন ধরে ডিসট্র্যাকটেড হলে চলবে না। ঠায় উনুনের পাশে দাঁড়িয়ে পাহারা দিতে হবে। অবশ্য ঘন সরের জন্য ওটুকু কম্প্রোমাইজ করাই যায়।

      Delete
  8. Kuntaladi, jodi shombar kore ei resolution lekhar moto mongolbar kore at least tomar shekha rannar recipegulo jodi post korte thako, khub bhalo hoy......ami jani eta aaro oneker-i request hobe :)

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয় নিশ্চয় শ্রমণ। যদি দেখি ব্যাপারটা পাতে দেওয়ার মতো হয়েছে, তাহলে নিশ্চয় রেসিপি পোস্ট করব। কী যে ভালো লাগছে তোমরা আমার রান্নাবান্নার ইচ্ছেটাকে এত সিরিয়াসলি নিয়েছ, আমার উৎসাহ দ্বিগুণ হয়ে যাচ্ছে।

      Delete
  9. Panthachorchori aar koi-poyodhi list e rekho please.

    ReplyDelete
    Replies
    1. সেরেছে, কই পয়োধিটা আবার কী ব্যাপার। উইকি করে দেখতে হবে দেখছি। কিন্তু তুমি বললে যখন শিখব নিশ্চয় শম্পা।

      Delete
    2. aamio janina...kintu dhananjay (from my priyo cinema galpo holeo satyi) oi duto banabe bolechilo ki na, tai!!! kancha aamra'r (chenche) tar chatni with shorshe o bolechilo, tobe ota porey koro.

      Delete
    3. ওহ আমারও এতক্ষণে মনে পড়ল। ঠিকই বলেছ, ধনঞ্জয় এই খাবারটার কথা বলেছিল বটেক।

      Delete
  10. ki moja, shobai resolution e khawa komanor kotha bole aar tumi dekhi notun ranna shikhe khawa baranor resolution nichcho!!!
    khoob bhalo! dekho tomar petuk pathok mondolir shubho kamonar power-e oboshshoi shofol hobe!
    ki ki shikhle janate bhulo na, bhule geleo ami mone koriye debo, chaile prottek week e ekbaar kore, tokhon abaar birokto hoe block kore dio na jeno :P

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ পরমা। মনে করিয়ে দিয়ো প্লিজ, এই রেসলিউশনটা আমি সত্যি রাখতে চাই।

      Delete
    2. petuk pathak mandali!!!!!! hahhaaaah.....satyi aamra tai hoye utechii

      Delete
  11. Arey e to darun byapar! Ranna korte shekhar sob theke bhalo side ta holo er phol bhog korte parbe puropuri tumi nijei! Amader to ekta week deshi ar ekta week bideshi, motamuti eibhabei khaoadaoa cholche...
    Gorom tel e noon fele deyar buddhi ta amar theke 3 bocchorer chhoto nonod amay shikhiyeche :)
    Tobe jayi bolo, ei bangla-rann gulo korte parle nijeke besh ginni-ma type lage ar mone hoy Sarat Chandra type ekta environment toiri hochhe rannaghor e :) (Ami kalkei "Bipradas" porlam, tai bujhte parcho keno esob bolchi).

    ReplyDelete
    Replies
    1. হাহাহা শরৎচন্দ্র টাইপ এনভায়রনমেন্টটা দারুণ বলেছ রিয়া। বিপ্রদাস পড়লে? ভালো ভালো।

      Delete
    2. Sarat-dadu boddo feniye feniye likhto. Ami bhabchi ogulo ke abridge korbo. 1/10th size e golpo gulo shere fela jeto...sadhe mohila ra porte bhalobashe ei boi? Bujhtei parchi :)

      Delete
  12. Daroon resolution. Ekdom moner moto. Shikhchhoi jokhon, tokhon chot kore pujo barir khichuri ar labra ta shikhe nao toh. Songe shesh paater chutney tao shikho. Jodi utre jay tahole amay chotpot recipe ta janiye dio khon. (Aj obshi baar doshek khichuri bananor cheshta korechhi Dilli ashar por. Ekti baar-o barir moto hoyni. Kintu tomar opor amar bhorsa achhe.)

    p.s. Ami chakri bodlechhi. Notun apishe bheeshon korakori. Facebook, Gmail...maye beshirbhaag blog-i blocked. :( Tai edikpane asha ta shudhu weekendey hochche ajkaal. Othoba onek raatey. Tumi hoytoh bhabte paro ami chompot diyechhi...tai aagey theke janiye gelam.

    ReplyDelete
    Replies
    1. আহা সেটা মোটেই ভাবতাম না বিম্ববতী। আমারও তোমার ওপর বিশ্বাস আছে তো।

      পুজোর বাড়ির খিচুড়ি লাবড়ার কথাটা ভালো মনে করিয়েছ। লিস্টে লিখে নিয়েছি।

      Delete
  13. dhur akhono 2 mas bose na theke resolution palon akhon thekei shuru kore dao na, ami khete na pai keu to khete pache eta jeneo sukh :)

    ReplyDelete
    Replies
    1. হাহা স্বাগতা, তিষ্ঠ তিষ্ঠ। হবে হবে।

      Delete
  14. Recipe gulo jeno pai. Amar didur copyright kora ekta achari mutton recipe share korte pari :)

    ReplyDelete
    Replies
    1. আরে এটা তো দুর্দান্ত হবে শকুন্তলা!

      Delete
  15. bah bah... ranna sekhar jonyo all the best.. nischoi sofol hobe.. per week 1 recipe kintu expected...
    jodio ami khuub kuure, bananor cheye onyer banano jinis adh-chokh buje buje khetei beshi bhalobashi.. tao pecipe porte darrun lage, songe colurful chhobi thakle to kya baat, kya baat !!

    ReplyDelete
    Replies
    1. এই মেরেছে সোহিনী, আমার এবার ভয় লাগছে। আমিও ভীষণ কুঁড়ে আর রান্নার থেকে, এমনকি খাওয়ার থেকেও, দেখতে ভালোবাসি। দেখা যাক কদ্দুর কী হয়। তবে তোমার উৎসাহের জন্য ধন্যবাদ।

      Delete
  16. Please Abantor tumio ranna banna shikhe Koritkorma lokeder dole jog diyona.... amader "Collective Aram Syndrome" er ki hobe tahole???

    ReplyDelete
    Replies
    1. আরে না না রণিতা, কালেক্টিভ আরাম সিনড্রোমে আমারও ভাগ আছে ষোলোআনা, থাকবেও। ওটা একটু শখ করে করব ভেবেছি আরকি। একটা স্কিল বানানো আরকি, বাকি তো ঢুঁ ঢুঁ।

      Delete

Post a Comment