Dis or Dat: টেলিভীষণ




রামায়ণ না মহাভারতঃ মহাভারত

মাস্টারমাইন্ড ইন্ডিয়া না জেওপার্ডিঃ মাস্টারমাইন্ড ইন্ডিয়া। শুধু সিদ্ধার্থ বাসুর জন্য। 

চন্দ্রকান্তা না শক্তিমানঃ শক্তিমান 

দ্য ওয়ার্ল্ড দিস উইক না নিউজ উইকঃ দ্য ওয়ার্ল্ড দিস উইক

কফি উইথ করণ না রাদেভু উইথ সিমি গারেওয়ালঃ কফি উইথ করণ

ফ্লপ শো না অফিস অফিসঃ অফিস অফিস

মুঙ্গেরিলাল কি হাসিন সপনে না ওয়াগলে কি দুনিয়াঃ ওয়াগলে কি দুনিয়া। অঞ্জন শ্রীবাস্তব আর ভারতী আচরেকরকে টিভিতে দেখলে আমি আর আমার বাড়ির লোকেরা এখনও ওঁদের মিস্টার অ্যান্ড মিসেস ওয়াগলে বলে ডাকি।

তমস না বুনিয়াদঃ তমস

হাম পাঁচ না জবান সামহাল কেঃ জবান সামহাল কে

মীরাক্কেল না দাদাগিরিঃ দাদাগিরি। দুটোই খারাপ, তবে আমি কম খারাপটাকে বাছলাম।

সুরভি না ভারত এক খোঁজঃ সুরভি

চিত্রহার না সুপারহিট মুকাবলাঃ চিত্রহার। আমার মায়ের কাছে দুটোই অপসংস্কৃতি ছিল কাজেই আমার কোনটাই দেখার পারমিশন ছিল না। আমি ভেবে দেখার চেষ্টা করলাম মায়ের মতে কোনটা কম অপসংস্কৃতি হত। বাবা সায়গলের চেহারাটা মনে পড়তেই উত্তরটা বেরিয়ে গেল। 

ফৌজি না করমচাঁদঃ ফৌজি। তখন শাহরুখ খানের চেহারাটা সত্যি সত্যি ইমপ্রেসিভ ছিল কিন্তু। 

হাউ আই মেট ইয়োর মাদার না দ্য বিগ ব্যাং থিওরিঃ হাউ আই মেট ইয়োর মাদার। শেলডন ভালো কিন্তু নিল প্যাট্রিক হ্যারিস আরও ভালো। 

ফ্রেন্ডস না সাইনফিল্ডঃ সাইনফিল্ড

জননী না জন্মভূমিঃ জন্মভূমি। জননী স্রেফ কান্নাকাটির আধিক্যের জন্য হেরে গেল, নাহলে আমার ওটাও ইক্যুয়ালি ফ্যাসিনেটিং লাগত।

মালগুডি ডেস না জাংগল বুকঃ মালগুডি ডেস

সি আই ডি না ল অ্যান্ড অর্ডারঃ সি আই ডি। গোলি সিনে মে লাগি হ্যায় মতলব কিসি নে সামনে সে গোলি চালায়ি হ্যায়। এমন অভূতপূর্ব যুক্তিজাল বিছনো দেখে মুগ্ধ না হয়ে পারা যায় বলুন?

ব্যোমকেশ বক্সী না তহকিকাতঃ ব্যোমকেশ বক্সী

অলৌকিক না আহটঃ আহট। আমি খেয়াল করে দেখেছি সিনেমা-টিভিতে পরিষ্কার বাংলা ভাষায় কথা বলা ভূতপ্রেত কিংবা অতৃপ্ত আত্মা-টাত্মা দেখলে আমার একটুও ভয় তো লাগেই না, উল্টে ভীষণ জোরে হাসি পেয়ে যায়। আপনাদেরও হয় এ রকম?

কৌন বনেগা কড়োরপতি না বোর্নভিটা কুইজ কনটেস্টঃ কৌন বনেগা কড়োরপতি

লেট শো উইথ ডেভিড লেটারম্যান না দ্য ডেইলি শো উইথ জন স্টুয়ার্টঃ দ্য ডেইলি শো উইথ জন স্টুয়ার্ট 

ঘোষ অ্যান্ড কোং না এবং ঋতুপর্ণঃ এবং ঋতুপর্ণ

রোজগেরে গিন্নি না দিদি নং ওয়ানঃ রোজগেরে গিন্নি। আমার অলটাইম ফেভারিট গেম শো। ওই যে বাজারের ফর্দ মনে রাখার খেলাটা হয়, কী শক্ত বাবা।

বুগি উগি না ঝলক দিখলা যাঃ বুগি উগি। আমি একসময় মন্ত্রমুগ্ধের মতো দেখতাম। মায়ের শাসন যে ঢিলে হয়ে এসেছিল এটা তার জলজ্যান্ত প্রমাণ।

ভিক্রম আউর বেতাল না রাজা আউর র‍্যাঞ্চোঃ রাজা আউর র‍্যাঞ্চো। সিরিয়ালটার একটাই সমস্যা ছিল যে আমি মাঝে মাঝেই গুলিয়ে ফেলতাম কে রাজা আর কে র‍্যাঞ্চো।

মিলে সুর মেরা তুমহারা না মা তুঝে সেলামঃ মিলে সুর মেরা তুমহারা। যতবার দেখাত রুদ্ধশ্বাসে অপেক্ষা করে থাকতাম।  হাতির পিঠের মাহুতের গাওয়া শেষ হলেই একটা দিগন্ত ছোঁয়া নদীতে স্লো মোশনে দাঁড় বাইবে একজন রোগা মাঝি। তারপরেই রবীন্দ্রসদন স্টেশনে রাজার মতো এনট্রি নেবে বাঙালির সাত রাজার ধন মেট্রোরেল। রেলের দরজা খুলে একে একে নামবেন অমলাশঙ্কর, সুচিত্রা মিত্র, পরিতোষ সেন, ওই যে সুনীল! আনন্দশঙ্কর, এই রে ইনি যেন কে? এই তো অরুণলাল, ডালমিয়া, পি কে ব্যানার্জি...

*****

এই গানটার কথা মনে পড়ে সব কী রকম সব গুলিয়ে গেল জানেন। পর পর তিনবার ইউটিউবে শুনলাম আর গলার কাছটা কী রকম ব্যথাব্যথা আর চোখটা স্যাঁতসেঁতে হয়ে গেল। বলা নেই কওয়া নেই। সাধে কি আমার নস্ট্যালজিয়া জঘন্য লাগে।

Comments

  1. হাউ আই মেট ইয়োর মাদার না দ্য বিগ ব্যাং থিওরিঃ হাউ আই মেট ইয়োর মাদার - সিরিয়াসলি? সিরিয়ালটা দিন কে দিন হলুদ ছাতা দেখিয়ে জঘন্যতম পর্যায়ে চলে যাচ্ছে । প্রথম ৩ তে সীজন তবেশ ভালো ছিল যদিও !

    ReplyDelete
  2. aha! ekebare "TV nostalgia" post. miley sur mera tumhara'r metro'r dorja khulei hurmuriye bangali ratno der beriye porar barnona ta daroon diyechho :)
    bikram aar betal serial ta besh baje kintu goppo gulo ki bhalo na. kichu goppo abar devdutt pattanaik er "the pregnant king" aar "indian mythology" teo achey!!!

    ReplyDelete
    Replies
    1. এর মধ্যে বেশির ভাগ সিরিয়ালই ভয়ানক বাজে বিশ্বাস করো শম্পা। কিন্তু দূর থেকে দেখলে যা হয় আরকি, বেশ একটা প্রশ্রয়মিশ্রিত মায়ার ভাব জাগে।

      Delete
  3. Ami Byomkesh Bakshi, Superhit Muqabla, KBC ar Bournvita Quiz contest chhara TV te bodhoy jiboneo niyom kore kichu dekhini kokhono. TV jinish tai ami OTYONTO kom dekhi tai etay ami kichui bolte parlam na!

    Baba Sehgal er naam shune (Dadabhai er kalyane) amader barir sobai prothome oke Saigal er relative bhebechilo. Tarpor oke dekhe ar or rap shune tader ki hoyechilo asha kori bujhte parcho!!! Pore shunlam Arnab er baba-mao same bhebechilen ar tarpor same bhabei bhirmi giyechilen!! Bhebe ja hashi pelo na ekhon office e boshei khyak khyak kore hashchi :D :D Ekta ajob jinish botey Baba Sehgal...kintu Arnab ar ami ekhono majhe majhe Superhit Muqabla-y shona gaan gulo YouTube e chaliye chaliye shuni ar hashi :D

    ReplyDelete
    Replies
    1. বুদ্ধিমান লোকেরা টিভি কম দেখে এটা আমি আগেও খেয়াল করেছি। আমার মনে হয় কী বলত, এই সারনেম ম্যাচ করার খেলাটা আমাদের রক্তে আছে। আমিও যে এরকম বোকামি কত করেছি কী বলব। আমি অনেকদিন পর্যন্ত জানতাম ওম পুরী আর অমরীশ পুরী সহোদর ভাই। কী সাংঘাতিক ভাবো।

      Delete
  4. রামায়ণ না মহাভারতঃ মহাভারত। ওই অরুণ গোভিল আর দীপিকা কাষ্ঠরসাত্মক অভিনয়ের জন্য অস্কার পেতে পারতেন। কিন্তু ওরকম ক্যাটাগরি তো নেই, তাই না?
    মাস্টারমাইন্ড ইন্ডিয়া না জেওপার্ডিঃ মাস্টারমাইন্ড ইন্ডিয়া। শুধু সিদ্ধার্থ বাসুর জন্য নয়, প্রশ্নগুলোও বেশ ভালো ছিল। মাস্টারমাইন্ড সিরিজের তিনটে বই কিনেছিলাম, এখন কোথায় কে জানে
    চন্দ্রকান্তা না শক্তিমানঃ দুটোই সমান রিপালসিভ, কোনটাই এক এপিসোডের বেশি দেখিনি
    দ্য ওয়ার্ল্ড দিস উইক না নিউজ উইকঃ দ্য ওয়ার্ল্ড দিস উইক। প্রণয় রায় মনের জানালা খুলে দিয়েছিলেন
    কফি উইথ করণ না রাদেভু উইথ সিমি গারেওয়ালঃ রাদেভু বড় একটা দেখিনি, তবু ওটাই। ওই করণ জোহরকে দেখলেই মাথা ঝিমঝিম করে। Immortals of Meluha -র মুভি রাইটস পেয়েছেন করণ জোহর। ভাবা যায়?
    ফ্লপ শো না অফিস অফিসঃ অফিস অফিস
    মুঙ্গেরিলাল কি হাসিন সপনে না ওয়াগলে কি দুনিয়াঃ ওয়াগলে কি দুনিয়া।
    তমস না বুনিয়াদঃ মন দিয়ে কোনটাই দেখিনি। আপনি তো বেশ প্রোগ্রেসিভ ছিলেন? যতদূর মনে পড়ে, তমস আর বুনিয়াদ দুটোই ১৯৮৬-৮৭ নাগাদ শেষ হয়ে গিয়েছিল। তখন তমস বুঝতে পেরেছিলেন?
    হাম পাঁচ না জবান সামহাল কেঃ জবান সামহাল কে। Mind Your Language টা আরও ভালো ছিল
    মীরাক্কেল না দাদাগিরিঃ দাদাগিরি। সৌরভ গাঙ্গুলির দাদাগিরি কিন্তু আমার খারাপ লাগত না। স্ট্রেট ড্রাইভের ছক্কাগুলোর জন্য? হতেও পারে
    সুরভি না ভারত এক খোঁজঃ ভারত এক খোঁজ। এনি ডে
    চিত্রহার না সুপারহিট মুকাবলাঃ চিত্রহার একটু বোরিং ছিল। আবার সুপারহিট মুকাবলা সত্যি অপসংস্কৃতি ছিল। শাঁখের করাত বোধহয় একেই বলে, না?
    ফৌজি না করমচাঁদঃ ফৌজি। চক দে ইন্ডিয়া অবধি আমার শাহরুখ খানকে ভালই লাগত
    হাউ আই মেট ইয়োর মাদার না দ্য বিগ ব্যাং থিওরিঃ বিগ ব্যাং থিওরি। অন্যটা দেখিনি
    ফ্রেন্ডস না সাইনফিল্ডঃ ফ্রেন্ডস। অন্যটা দেখিনি
    জননী না জন্মভূমিঃ কোনটাই দেখিনি। মানে জননী খানদুয়েক এপিসোড দেখেছিলাম, সহ্য হয়নি
    মালগুডি ডেস না জাংগল বুকঃ মালগুডি ডেস
    সি আই ডি না ল অ্যান্ড অর্ডারঃ এক এপিসোডের বেশি কোনটাই দেখিনি। তবে সি আই ডি আস্তে আস্তে আইকনিক প্রোগ্রাম হয়ে দাঁড়াচ্ছে। ইসকা মতলব সমঝে দয়া?
    ব্যোমকেশ বক্সী না তহকিকাতঃ ব্যোমকেশ বক্সী
    অলৌকিক না আহটঃ কোনটাই দেখিনি। তবে মনে আছে আমার দুই কাজিন আহট দেখে বাথরুমে যেতে পারত না, আর রোজ পিসির কাছে বকা খেত। আহট শুক্রবার রাত দশটায় দেখাত না?
    কৌন বনেগা কড়োরপতি না বোর্নভিটা কুইজ কনটেস্টঃ ধরমসঙ্কট। একদিকে অমিতাভ বচ্চন, অন্যদিকে ডেরেক ও ব্রায়ানের ভালো ভালো প্রশ্নগুলো
    লেট শো উইথ ডেভিড লেটারম্যান না দ্য ডেইলি শো উইথ জন স্টুয়ার্টঃ কোনটাই দেখিনি
    ঘোষ অ্যান্ড কোং না এবং ঋতুপর্ণঃ কোনটাই দেখিনি
    রোজগেরে গিন্নি না দিদি নং ওয়ানঃ দু এপিসোডের বেশি কোনটাই দেখিনি
    বুগি উগি না ঝলক দিখলা যাঃ দু এপিসোডের বেশি কোনটাই দেখিনি
    ভিক্রম আউর বেতাল না রাজা আউর র‍্যাঞ্চোঃ ভিক্রম আউর বেতাল। ফর ওল্ড টাইমস সেক
    মিলে সুর মেরা তুমহারা না মা তুঝে সেলামঃ মিলে সুর মেরা তুমহারা। এখন ভুলে গেছি, কিন্তু তখন পুরো গানটা মুখস্ত ছিল। হ্যাঁ, চোদ্দটা ভাষায় (উড়িয়াটা বোধহয় তোমা মোরা সুরর মিলন দিয়ে শুরু হত)

    ReplyDelete
    Replies
    1. আপনাকে তো কালটিভেট করতে হচ্ছে মশাই! সব ভাষায় গাইতে পারতেন মানে! সাংঘাতিক ব্যাপার তো। আপনার সঙ্গে আমার এটায় বোধহয় এ যাবত যত ডিস অ্যান্ড ড্যাট হয়েছে তার মধ্যে সবথেকে বেশি মিলেছে।

      তমসের প্রসঙ্গটায় আসা যাক। ৮৭ সালে আমি ক্লাস ওয়ানে পড়তাম এবং তখন থেকেই আমার মধ্যে প্রতিভার অভাব দেখা গিয়েছিল কাজেই তমস বোঝার প্রশ্নটাই ওঠেনি। কিন্তু এটুকু বেশ বুঝতে পেরেছিলাম যে আমার মা বাবা টিভিতে বাকি সব যা দেখায় সব নিয়ে নাক কোঁচকান কিন্তু মন দিয়ে তমস দেখতে দেখতে রুটি বাঁধাকপি খান। কাজেই ব্যাপারটার নির্ঘাত কোনও মহিমা আছে। সেইটা বুঝে নিয়ে আমিও বাবা মাকে টুকে গম্ভীর মুখে টিভির দিকে তাকিয়ে থাকতাম।

      তাকাতে তাকাতেই একরকমের আত্মীয়তা তৈরি হয়ে গিয়েছিল বোধহয়। মিলে সুর মেরা তুমহারা গানটাতেই তমসের টিমকে একবার দেখায়, মনে পড়ছে? ওই দৃশ্যটা আমার খুব ভালো লাগে।

      Delete
  5. আহা, গাইতাম মানে কি আর সুরে গাইতাম নাকি? আমি যেটা করতাম, সেটা গান নয়, ভুতের কেত্তন। ওর চেয়ে রামদিন ধোপার গাধার ডাকও ভালো। আর ভাষার ব্যাপারটা যত জটিল করে দেখাচ্ছেন, ততটা নয়। প্রথমত, কথা না বুঝলেও সিলেবল গুলো বোঝা যায়, তাইই গাইতাম। দ্বিতীয়ত, আমাদের স্কুলে বিভিন্ন মাতৃভাষার ছাত্রছাত্রীরা পড়ত (আমাদের সেকশনেই তিরিশজন ছিল, তাদের সবাইকে মিলিয়ে গোটা দশেক মাতৃভাষা তো হবেই), তাই কথা ভুল হলে শুধরে নেবার স্কোপ ছিল।
    মিলে সুর মেরা তুমহারা তে তমসের টিমকে ট্র্যাক্টরের ওপরে দেখায়, তাই না?

    ReplyDelete
    Replies
    1. উঁহু ওটা অন্য টিম। তমস টিম একটা বারান্দার সামনে বসে থাকে, একমাত্র দীপা শাহি থামের গায়ে হেলান দিয়ে দাঁড়ান।

      Delete
  6. ei lekha porte porte amar oi Chitrahar ar superhit muqabla r kotha mone porlo. Poschimbangla naki prithibir sob ma-i, ekirakom bhabna bhabe? amader bariteo ota oposonskriti chhara ar kichhu chhilona. tobe ma-er moner moton pora parle majhe majhe puroskar swarup oisob program dekhbar onumoti milto, se je ki anonder byapar chhilo. tobe khub korun ekta byapar chhilo 'Chitrahar' er. exam time, barir TV ekebare bandho, bondhur janmodine tar barite ektu jabar sujoge chitrahar dekhbar sujog millo, sei week ei 'Children's Day' , baas eker por ek 'Ao bachho tumhe dikhaye..' type gaan, edike bachho der to ar seisob motei bhalo lagchhena. tai ami no debo superhit muqabla ke. Oi baba sehgal chhara bakita sei somoi besh bhalo byapar chhilo.

    ar 'Mile Sur mera tumhara.." chirokaler . ekhono You-tube e chalie shunte ichha kore, obossoi prothom jeta hoechhilo, new version ta amar oto bhalo lageni.

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহা, চিত্রহারে আও বাচ্চো দেখতে হলে, সিরিয়াসলি, কান্না পাওয়ারই কথা। আর আপনি খুবই মৃদু টাইপের মানুষ মনে হচ্ছে ইচ্ছাডানা, না হলে "অত ভালো লাগেনি" বলে ছাড়তেন না। ওই নতুন মিলে সুর-এর সম্পর্কে আমার মতামত জানতে হলে আমি নো কমেন্টস বলে পাশ কাটিয়ে যাই। না হলে আমারই বি পি হাই হওয়ার সম্ভাবনা।

      Delete
  7. ছোটবেলায় ভাল ছেলে ছিলাম, তাই টিভি দেখতাম না। বড় হয়ে বখে গেছি, কিন্তু এখন ডাউনলোড করে দেখি, তাই এখনো টিভি দেখা হয় না। যা দেখি, তার মধ্যে যা কমন পড়লো, মিললো না। :( :(
    হাউ আই মেট ইয়োর মাদারঃ অন্য কিছু না থাকলে হয়তো দেখা যায়, কিন্তু বিগ ব্যাং থিয়োরি! হ্যাট্‌স্‌ অফ্‌!
    আর আমি যে ফ্রেন্ডস্‌ এর অন্ধ ভক্ত, সেটা তো পুরনো খবর।
    কি আর করা যাবে, এবার বরং আমি একটা নিজস্ব Dis or Dat দিই, দেখুন তো মেলে কি না...

    হাউস না গ্রে'স অ্যানাটমিঃ হাউস

    শার্লক না এলেমেন্টারিঃ শার্লক

    ব্রেকিং ব্যাড না ডেক্সটারঃ ব্রেকিং ব্যাড

    ফায়ারফ্লাই না ব্যাটলস্টার গ্যালাক্টিকাঃ ফায়ারফ্লাই

    রোম না গেম অব থোন্‌সঃ রোম (যদিও গল্পটা আমার ২য় টারই বেশি প্রিয়)

    অফিস না অ্যারেস্টেড ডেভেলপমেন্টঃ অফিস

    সোপ্রানোস না দ্য ওআয়ারঃ দ্য ওআয়ার

    ReplyDelete
    Replies
    1. হাউস না গ্রে'স অ্যানাটমিঃ হাউস

      আর বাকিগুলোর হয় এইটা দেখেছি ওইটা দেখিনি এই রকম সব হল। স্যাড।

      Delete
  8. Ami shudhu Big Bang dekhi ar majhe modhye John Stewart tai kichu bolte parbo na tobe How I met tahole dekhte hoy. Kon channel ?

    Amar to Mungeri ar Waagle dutoi khub bhalo lagto. Thank you for reminding ;-) Ar amader shomoy Siddarth Basu'r Quiz Time hoto.

    ReplyDelete
    Replies
    1. ইউ আর মোস্ট ওয়েলকাম বং মম। এই রে, এইবার ভয় লাগছে। হাউ আই মেট ইয়োর মাদার খুবই খারাপ টাইপের সিরিয়াল কিন্তু। সি বি এস-এ হয়। আমার ভালোলাগে কারণ আমার নিল প্যাট্রিক হ্যারিস আর সিরিয়ালটায় নিলের চরিত্রটা দুর্দান্ত লাগে।

      Delete
  9. Sherlock na Poirot? Ki bolben?

    Ami bohudin hoye gelo TV khub kom i dekhi, kajei apnar songe khub ekta miliye nite parlamna. Tobe "Surabhi" amar khuub priyo chhilo, "Bharat ek khoj" bujhtamna. "Malgudi Days", "Shaktimaan", "Byomkesh Bakshi", "Jungle Book", "Turning Point" ityadi to regular dekhtam. Mahabharat aboshyoi Ramayaner theke bhalo legechhilo. Chitrahar ba Superhit Muqabla konotaai dekha hotona amader baRite. By the way, Baba Sehgal bikhyato hobar aage amar babar office e kaj korten, Allahabad-ei. Office party te gaan-taan-o gaaiten. Sesab ghatona chhobi samet aboshyo janajani holo uni office chhere giye bikhyato hobar por.

    English e "Small Wonder" dekhten? Amar darun bhalo lagto. "Mind Your Language" tao. Ajkal naki loke bole ogulo racist ar politically incorrect stereotyping. Ami atoshato bhabini konodin.

    Ekhonkar serial er modhye "Sherlock", "Rome", "Poirot" (eta aboshyo thik ekhonkar noy) ar "The Big Bang Theory" bhalo laage.

    "Miley sur mera tumhara" amar asambhab bhaalo lagto... amio anekgulo bhashay gaaite partam. Notun version tar bishoye jato kom bola jaay tatoi bhalo. Bhalo lagar erakom aro jinis chhilo - "Ek chiRiya, anek chiRiya" mone achhe? Ei dekhun, amio nostalgic hoye pochhi.

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, কাকু তো রীতিমত সেলিব্রিটিদের সঙ্গে গা ঘেঁষাঘেঁষি করতেন মনে হচ্ছে। লাক্কি কাকু।

      স্মল ওয়ান্ডার! ওয়ান্ডারফুল লাগত আমার। ওই রোবট বাচ্চা মেয়েটি আর মেয়েটির বাড়ির সব্বাইকে হাঁ করে সন্ধ্যেবেলা বসে বসে দেখতাম।

      Delete

Post a Comment