২০১২


বারো মাস, বাহান্ন সপ্তাহ, তিনশো পঁয়ষট্টি দিন কাটতে এত কম সময় লাগে কে জানত? এই সেদিন মাথাটাথা চুলকে বর্ষশেষের পোস্ট লিখলাম, আবার দেখছি আরেকটা সে রকম পোস্ট লেখার ঘণ্টা বেজে গেছে। অবশ্য তাড়াতাড়ি কেটেছে বাঁচা গেছে, আমার জীবনে অন্তত স্মরণীয় হয়ে থাকার মতো ২০১২ কিছু করেনি। খালি এক বছর বয়স বাড়ানো ছাড়া।

বো-ও-ও-রিং।

কিন্তু সামনের বছরটা যাতে এ রকম না কাটে সে জন্য আমি অলরেডি আঁটঘাঁট বেঁধে রেখেছি। ২০১৩ যদি আমার জীবনে কিছু না ঘটায়, তবে আমি নিজে নিজেই ঘটাব। খুবসে খাবদাব, রান্না করব, টুপি মাথায় ক্যামেরা গলায় হিল্লিদিল্লি ঘুরব, তেড়ে গল্পের বই পড়ব, আর...আর...

...আর অফ কোর্স, প্রাণভরে অবান্তর লিখব।

আপনাদের আমি আগেও বলেছি---পরেও আরও অনেকবার বলতে পারি, এক কথা একশোবার ঘ্যানঘ্যান করে বলায় আমার ক্লান্তি নেই---আপনারা সত্যি জানেন না আপনারা আমার কী উপকার করেছেন। অবান্তরে আপনাদের নিত্য আসা যাওয়া, কথা বলা, হাসি ঠাট্টা, গল্পগাছা আমাকে বাঁচিয়ে দিয়েছে। বাঁচিয়ে রেখেছে। গঙ্গাফড়িঙের থেকেও চঞ্চল আমার মনোযোগকে আপনারা ঘাড় ধরে একজায়গায় বসিয়ে রেখেছেন, “ওরে বাবা কী বোরিং” বলে লাফ মেরে অন্য হবি-র সন্ধানে পালাতে দেননি।

এক দিন নয়, দু’দিন নয়, গত তিনটি বছর তিনটি মাস ধরে। সোজা কথা?

আপনারা না থাকলে আমাকে প্রতিদিন অফিস থেকে ফিরে রাস্তায় রাস্তায় সঙ্গের সন্ধানে হাপিত্যেশ করে ঘুরতে হত। একা ঘরে বসে মনিটরের দিকে ভুরু কুঁচকে তাকিয়ে খটাখট টাইপ করায় যে কত সুখ, আপনারা না থাকলে সে আমার অজানাই থেকে যেত।

প্রাণ থাকতে সে সুখ আমি জলাঞ্জলি দিচ্ছি না।

আপনাদের ২০১২ কেমন কাটল? যা যা আশা ছিল মনে সব মিটল? না কি বাকি রয়ে গেল কিছু কিছু? থাকলে চিন্তার কিছু নেই, সামনের বারো মাসে মিটিয়ে নেওয়া যাবে। সামনের বছর আপনাদের খুব ভালো কাটুক, অভিজ্ঞতার ঝুলি ফুলেফেঁপে উঠুক, অবান্তরের সঙ্গে সখ্য আরও নিবিড় হোক, এই কামনা করি।

হ্যাপি নিউ ইয়ার।




Comments

  1. hyan hyan notun bochor e bhalo bhalo ranna kawro...aamra pathok rao haajir hochhi taste
    korte :)

    ReplyDelete
    Replies
    1. একদম, নেমন্তন্ন রইল শম্পা।

      Delete
  2. এটা কি কুম্ভমেলার খেল? আমি আমার ব্লগে আজ যে পোস্টটা লিখেছি তার নাম দেখেছেন? আপনারও সামনের বছরটা খুব খুব ভালো কাটুক, এই শুভেচ্ছা রইলো। এ বছর মনে হয় আর হলনা, সামনের বছর ৩৬৫ টা পোস্ট লিখে ফেলতে পারবেন মনে হয়!
    আসলে অবান্তর আমাদেরও যে কতখানি উপকার করেছে সেটা যদি আপনি জানতেন!

    ReplyDelete
    Replies
    1. আমি তো সেই কবে থেকে কুম্ভমেলা কুম্ভমেলা করে চেঁচাচ্ছি, আপনারা অবিশ্বাসীরাই তো মানতে চান না। হ্যাপি নিউ ইয়ার।

      Delete
    2. aami sugata'r comment ta "hebby like" korlam...mane oi abantor amader ananda dewar byaparta. shonkhepe bolte gele pawruti aar jhola gurer level er aarki :)

      kumbha-mela bhalo analogy kintu setar opore aajkal aar beshi bhorsha kora jachhe na according to this article

      http://articles.timesofindia.indiatimes.com/2012-12-25/lucknow/35998429_1_mela-area-kumbh-mela-mela-administration

      Delete
    3. সে কী, মেলায় গিয়ে কেউ হারিয়ে না গেলে, মুহুর্মুহু তার নাম ধরে মাইকে চেঁচামেচি না হলে, আর শেষমেষ তাকে খুঁজেও পাওয়া না গেলে তো মেলার অর্ধেক মজাই মাটি শম্পা।

      অবান্তরেরও তোমাকে খুব ভালো লাগে। অবান্তর আর অবান্তরের মালিকেরও।

      Delete
  3. khub bhalo katuk 2013... tomar ei chhobi ta khub bhalo hoeche.. besh hep lagche [:)]

    ReplyDelete
    Replies
    1. তোমারও নতুন বছর খুব খুব ভালো কাটুক সোহিনী। আর আমাকে যে অমন ভালো বিশেষণটা দিলে তার জন্য প্রাণভরে থ্যাংক ইউ।

      Delete
  4. bah, besh lagche:) ...happy new year..:)

    ReplyDelete
    Replies
    1. হ্যাপি নিউ ইয়ার টু ইউ টু তিন্নি।

      Delete
  5. Kuntala_di,
    HaPpY 2013! Khoob shundor hoeche ei chobi-ta.
    Shokale lab eshei gmail, times of india aar telegraph er porei abantar kholaar habit ta ei 2012 tei hoeche amar :)
    Purono bochor motamuti keteche, notun bochor jeno tomar amar aar sokoler e special hoe, ei bole mandir e ghonta bajalam!

    ReplyDelete
    Replies
    1. হ্যাপি ২০১৩ পরমা। তোমারও নতুন বছর স্পেশাল হোক, ল্যাবে সাফল্যমণ্ডিত হও, আরও বেশি করে অবান্তরকে ভালোবাসো, এই কামনা করি।

      Delete
  6. Khub sundor lagche Kuntala. Agami bochor ei rokom i hanshi khushi katuk

    ReplyDelete
    Replies
    1. আপনাকেও নববর্ষের অনেক শুভকামনা জানাই বং মম।

      Delete
  7. Agami bachhor khub sundor hoe ashuk, khub bhalo katuk. ar Chhobita darun !!!

    ReplyDelete
  8. oho, ekta kotha bola holona, Abantor-e amio boro bhalo somoi katie jai. :-)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ ইচ্ছাডানা। ২০১৩ আপনার জন্যও অনেক সুখবর বয়ে নিয়ে আসুক এই কামনা করি।

      Delete
  9. হ্যাপি নিউ ইয়ার!! কিছুদিন চুপ করে আছি, তবে পড়া থামাইনি... লিখে যান! অবান্তরের চতুর্থ বছরটা দারুণ কাটুক! :)

    ReplyDelete
    Replies
    1. তোমাকেও অনেক অনেক নববর্ষের শুভেচ্ছা সুনন্দ। যা চাও তাই যেন পাও।

      Delete

Post a Comment