বইয়ের ব্যাপারে



আমার মতে, আবহাওয়ার পরেই যে বিষয়টা নিয়ে কথা বলা সবথেকে সোজা সেটা হল বই। কারণ বই নিয়ে সকলেরই কিছু না কিছু বলার থাকে। থাকে বলেই আবার বই নিয়ে কথা বলাটা শক্তও বটে। বিশেষ করে বাঙালি সমাজের যে ক্রস্‌-সেকশনটা থেকে আমি এসেছি, চালকলাবাঁধা শিক্ষায় শিক্ষিত বাঙালি, তাদের সঙ্গে তো ভীষণ শক্ত। কুকুর যেমন গায়ের গন্ধ শুঁকে লোক বিচার করে, আমরা তেমনি বুকশেলফ্‌ দেখে লোক বিচার করি। আমি অন্তত করি। পৃথিবীর যে কোনও দাঁড়িপাল্লার থেকে বইয়ের দাঁড়িপাল্লা আমার ফেভারিট। এ ব্যাপারে একটা কথা পরিষ্কার করে দেওয়া ভালো, মাপামাপির মধ্যে কিন্তু জাজমেন্টের থেকে মিলিয়ে নেওয়ার ভাবটাই বেশি। কেউ যদি চব্বিশ ঘণ্টা পাওলো কোয়েলহো পড়েন, আর কেউ যদি চমস্কি ছাড়া কিছুই পড়েন না, তাহলে আমার বুঝতে সুবিধে হয় যে দুজনের কেউই আমার “টাইপ” নন। ব্যস্‌, সেটুকুই। টাইপ না হলে ক্ষতি তো কিছু নেই। একেকজন একেক টাইপের হবে সেটাই তো স্বাভাবিক।

এই প্রসঙ্গে নীরেন্দ্রনাথ চক্রবর্তীর এক ইন্টারভিউতে শোনা একটা কথা মনে পড়ে গেল। অবান্তরে আগে বলেছি বোধহয়, তবু আবার বলছি। নীরেন্দ্রনাথের ঠাকুমা নাকি বলতেন, পাঁচশোটা লোক যদি পাঁচশো টাইপের হয় তাতে অসুবিধে কিছু নেই, অসুবিধে হচ্ছে তখনই যদি একটা লোকই পাঁচশো টাইপের হয়।

নীরেন্দ্রনাথের ঠাকুমাকে কাল্পনিক হাইফাইভ দেওয়া ছাড়া এর উত্তরে আমার আর কিছু বলার নেই।

আজ অবান্তরে বই নিয়ে কথোপকথন করার ইচ্ছে আমার আপনাদের সঙ্গে। আজকের সংলাপ অবশ্য যত না ‘বই’ নিয়ে, তার থেকে বেশি বই ‘পড়া’ নিয়ে। আমি আমার কথা আপনাদের বলব, তারপর আপনারা আপনাদের কথা আমাকে বলবেন। সে কথা মিললে ভালো, না মিললে আরও ভালো।   

১. বই না ই-বইঃ বই। ই-বই অবশ্য পড়ি না বললে ভুল বলা হবে, এ বছরের আনন্দমেলা আর দেশ, দুটো পুজোবার্ষিকীই পিডিএফ-এ পড়ছি। তবে হাতে ধরে পড়ার আরাম নেই। আরাম লাগে না বলে পড়তেও ইচ্ছে করে না। অতিকষ্টে মিতিনমাসি শেষ করেছি, দীপকাকু এখনও ঢিকিয়ে ঢিকিয়ে চলছে। কিনড্‌ল্‌ জাতীয় জিনিসের যদিও সুখ্যাতি শুনছি খুব। একবার ওতে বই পড়তে শুরু করলে নাকি নেশা ধরে যাবে। আপনারা কেউ ব্যবহার করেন নাকি? কেমন লাগে?

২. একবারে একটা নাকি একসাথে অনেকগুলোঃ একবারে একটা। একসঙ্গে দু’তিনটে বই পড়া আমার কাছে একসঙ্গে দু-তিনটে বিয়ে করার মতোই ব্যাপার প্রায়। যতদিন পড়া চলছে আমি আমার প্রতিটি বইকে অখণ্ড মনোযোগ দিই, এবং প্রতিদানে তাদের কাছ থেকে অখণ্ড মনোযোগ দাবিও করি।

৩. বই ধার দেওয়ার পলিসিঃ পারতপক্ষে না। কেউ যদি মুখ ফুটে চেয়েই ফেলে তখন তাকে মুখের ওপর “বস্‌, আমি বই ধার দিই না” বলার মতো কুল আমি নই, কাজেই ধার দিতে হয়, কিন্তু আমার যদি লোকের পেটের কথা জেনে ফেলার শক্তি থাকত আর আমি যদি টের পেতাম যে কেউ আমার কাছ থেকে বই ধার নেওয়ার উদ্যোগ করছেন, তাহলে আমি কিছুতেই তাঁর সামনে পড়তাম না। পেটব্যথার অছিলায় ঘরের ভেতর লেপমুড়ি দিয়ে শুয়ে থাকতাম।

৪. বই ধার নেওয়ার পলিসিঃ ধার দিতে যখন নিজের এত কষ্ট, তখন অন্যকে জেনেশুনে সে কষ্টের মধ্যে ফেলি কী করে। অন্য লোকটা লাইব্রেরি হলে অবশ্য আলাদা কথা। তখন সপ্তাহে সপ্তাহে তার কাছে গিয়ে বই দাও বই দাও ঝুলোঝুলি করতে আমার একটুও বাধে না।

৫. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার নেইঃ বইয়ে দাগ দেওয়া, পাতা মোড়া, মার্জিনে লেখা, হার্ডবাউন্ড বই খোলা অবস্থায় উল্টো করে রাখা, থুতু দিয়ে পাতা উল্টোনো।

৬. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার আছেঃ মলাট না দিয়ে বই পড়তে শুরু করা, প্রথম পাতার ওপরের ডানদিকে নিজের নাম, বই কেনার তারিখ ও জায়গা লিখে রাখা, বইয়ের শেষ পাতা সবার আগে পড়ে ফেলা।  

৭. কোন ভাষায় বই পড়তে সবথেকে ভালো লাগেঃ বাংলা (লোকে কিছু অদ্ভুত প্রশ্ন করতে পারেও বটে। এরপর হয়তো জিজ্ঞাসা করবে রসগোল্লা আর কাঁচামুলোর মধ্যে কোনটা খেতে বেশি ভালো লাগে।)

৮. কোন বিদেশী ভাষায় বই পড়তে চাইঃ ডয়েশ

৯. ইন্টারনেটের সঙ্গে পরিচিত হওয়ার পর বই পড়া ক্ষতিগ্রস্ত হয়েছে না হয়নিঃ এই প্রশ্নের উত্তরটা খুবই দুঃখের। হয়েছে। আগে ফাঁক পেলেই বই পড়লাম, এখন ফাঁক পেলেই ইউটিউব দেখি।

১০. বই পড়ার সময়ঃ একমাত্র নেটহীন সময় আমি পাই অফিস যাতায়াতের সময়, আর আমার বই পড়াও এসে ঠেকেছে ওই সময়টুকুতে। তবে আমি ফাইট করার চেষ্টা করছি। নিজের জন্য নিয়ম করেছি, রাতে বিছানায় ঢুকে পড়ার পর থেকে নো ল্যাপটপ, ওনলি বই। রোজ যে নিয়মটা মানতে পারি তা বলব না, তবে আগের থেকে অবস্থা অনেকটা শুধরেছে সেটা ঠিক। কাজেই আশা আছে।

১১. বই পড়া হয়ে গেলেঃ যত্ন করে নিজের বুককেসে সেটা পুরে রেখে দিই। কাউকে দিয়ে দেওয়ার কথা ভাবলেও গায়ে জ্বর আসে। তবে এই জ্বরটা যে অকারণ সেটা জানি। যে বইগুলো দু’বার পড়ব না সেগুলো তো, লোককে না হোক, লাইব্রেরিকে দিয়ে দেওয়াই উচিত।

১২. কমফর্ট জোনের বাইরের বইঃ একেবারেই পড়ি না। ইন ফ্যাক্ট এটাও আমার বইসংক্রান্ত বদভ্যেসের মধ্যে লেখা উচিত ছিল।

মিলল?
           

Comments

  1. boi dhar newar bapare meleni, tobe jader theke sob cheye beshi dhar niyechi tader dhar diteo dukkho pai na, tara amar cheye o beshi jotne rakhbe (ebong ferot debe) jani..
    sesh pata age pore fela? agatha christie r o naki? tumi nomosyo!
    bideshi bhashay porte chai: French: Hugo r Notre Dam
    emnite ami akta boi akbare porar pokhopati, akhon ektu ultopalta hoche, bortomane ami 3 te boi 3 rokom jayga obdhi pore rekhechi, tader akta tomar recommended "guernsey literary and potato peel pie society"..
    R hya, arekta recommendation o ekkhuni dekhlam, darun laglo--Midsomer murders :) thanku:)

    ReplyDelete
    Replies
    1. দাঁড়াও স্বাগতা, তোমার কমেন্টেরও আমি শেষ থেকে শুরু করি।

      মিডসমার মার্ডারস্‌ দেখলে! ভালো লাগল! আমার সিরিজটা দারুউউউউউউণ লাগে। আমি তো নেট্‌ল্‌সবাবুর অল্প অল্প প্রেমেই পড়ে গেছি বলতে গেলে।

      পটেটো পিল কেমন লাগছে?

      বই ধার দেওয়ানেওয়ার মতো বন্ধু তোমার আছে জেনে খুশি হলাম স্বাগতা।

      Delete
    2. Potato peel besh bhalo lagche, khub halka bhabe egoche, tai discontinued holeo dhorte osubidhe hoche na :) recommendation er jonye thanku :)
      Midomer Murders darun lagche, ar sobcheye bhalo bapar hoche etar anek gulo series ache, anekdin cholbe :)

      Delete
    3. চালিয়ে যাও স্বাগতা। মিডসমার মার্ডারস্‌ নিয়ে এখনও অনেকদিন বুঁদ হয়ে থাকতে পারবে। ইস্‌ তোমাকে হিংসে হচ্ছে এখন একটু একটু।

      Delete

  2. ১. বই না ই-বইঃ বই। ই বই ও পড়ি । যেমন বাচ্চাদের জয়ঢাক ।
    ২. একবারে একটা নাকি একসাথে অনেকগুলোঃ একবারে একটা। নাহলে অসুবিধা হয় ।

    ৩. বই ধার দেওয়ার পলিসিঃ আমাদের বুক শেলফ/আল মারির গায়ে এইটা লেখা থাকে-"এই বইগুলি বেড়াতে ভাল বাসে না ।এদের বিরক্ত করবেন না।"
    ৪. বই ধার নেওয়ার পলিসিঃ নিয়ে থাকি ।আমি একেবারে জাতে মাতাল তালে ঠিক ।

    ৫. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার নেইঃ নেই। বাহারি বুক মার্ক ভাল লাগে ।
    ৬. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার আছেঃ মলাট না দিয়ে বই পড়তে শুরু করা, নিজের নাম, বই কেনার তারিখ ও জায়গা লিখে রাখা, বইয়ের শেষ পাতা সবার আগে পড়ে ফেলা।

    ৬. কোন ভাষায় বই পড়তে সবথেকে ভালো লাগেঃ বাংলা

    ৮. কোন বিদেশী ভাষায় বই পড়তে চাইঃ বাংলা ছাড়া ইংরেজি বই পড়ি। অন্য বিদেশি ভাষা জানিনা ।

    ৯. ইন্টারনেটের সঙ্গে পরিচিত হওয়ার পর বই পড়া ক্ষতিগ্রস্ত হয়েছে না হয়নিঃ আমার হয়নি।তবে ইউ টিউব ও দেখি ।

    ১০. বই পড়ার সময়ঃ নির্দিষ্ট সময় নেই। আমার ছুটির দিন সকাল সন্ধে বই পড়তে ভাল লাগে। অন্যদিন অফিস ফেরতের পর রাতে ,তবে সময় বেশি পাওয়া যায় না। অফিসেও কিছু বই থাকে ।সেগুলোও ।ইনফ্যাক্ট আমার একটা বইএর ব্যাগ থাকে সঙ্গে।
    ১১. বই পড়া হয়ে গেলেঃ যত্ন করে নিজের বুককেসে সেটা পুরে রেখে দিই।

    ১২. কমফর্ট জোনের বাইরের বইঃ পড়ি । অনেক সময় মাঝপথে সরে পড়তে হয়।

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. বাঃ, অনেকগুলোই মিলেছে দেখছি মিঠু। আলমারির গায়ের লেখাটার আইডিয়াটা চমকপ্রদ।

      Delete
  3. বই না ই-বইঃ Boi porar amar temon obhhes choto bela theke temon chilona..college life e E-Boi dia e suru bola jete pare..Boi bolte Novel rki..kintu amar paper back real boi beshi pochondo..notun patar gondhe mora notun golper ekta alada onubhuti ache..
    একবারে একটা নাকি একসাথে অনেকগুলোঃ একবারে একটা।
    বই ধার দেওয়ার পলিসিঃ Chaile ami kaoke e kichu na bolte parina temon.
    বই ধার নেওয়ার পলিসিঃ aaj porjonto naini..mone dhorle kine feli..
    বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার আছে/নেইঃ boi porar jonne r golper gobhir e ghure beranor jonno.kono bod obhhes nai.sesh pata pore fela ami sopne o bhabte pari na..sesh pata khule gele chotpot ulte feli pache ekta line o pore feli..
    কোন ভাষায় বই পড়তে সবথেকে ভালো লাগেঃ engreji e pora hoy jetuku pori..tabole amar bangla boi e nakuchupona nai..somay pele obossoi porbo..
    কোন বিদেশী ভাষায় বই পড়তে চাইঃbideshi bhasa jani na..onubad pochondo korbo bhalo bideshi bhasha e boi bhalo mone hole..
    ইন্টারনেটের সঙ্গে পরিচিত হওয়ার পর বই পড়া ক্ষতিগ্রস্ত হয়েছে না হয়নিঃ khub beshi rokom bhabe hoyeche..abar dekhte gele hoyni o..prochur movie dekhar obhhes hoyeche..jar onek guli bhalo boi er upor kora...sekhetre dekhte gele indirectly boi pora hoye jay..
    বই পড়ার সময়ঃ eti khub e dukhher..ai somoytai ber kora mushkil..tobe oi apnar moto e office jawar time e pora hoy beshirbhag
    বই পড়া হয়ে গেলেঃ tule rakhi
    কমফর্ট জোনের বাইরের বইঃ temon na.

    apnar moto boi onuragi ami noi..tobe obhhes gorar chesta cholche..apnar boyes e gia kichu unnoti asha korchi.. :)


    ReplyDelete
    Replies
    1. আমার বয়সে এসে আপনি আরও অনেক অনেক বই পড়বেন, এই আশীর্বাদ করলাম সৌমেশ।

      Delete
  4. বই না ই-বইঃ বই। আজকে এরা বলছে ই-বই, কাল বলবে ই-বউ। ইল্লি আরকি।

    একবারে একটা নাকি একসাথে অনেকগুলোঃ একবারে তিনটে অবধি চলতে পারে। ইন্টারেস্ট পেলে অবিশ্যি বাকি দুটোকে সাইডে রেখে ভালোটা আগে শেষ করি।

    বই ধার দেওয়ার পলিসিঃ ডায়েরি অফ আ ইয়ং গার্ল অনেকে ধার চাইতে এসেছিল। আমি মুখের ওপর "বস, আমি ধার দিই না" বলে কাটিয়ে দিয়েছি। সেম গোজ ফর পথের পাঁচালি অ্যান্ড নিউমারাস আদার বুকস।

    বই ধার নেওয়ার পলিসিঃ ছোটলোক আর কাকে বলে। আমি কিন্তু নির্লজ্জের মত ধার নিয়ে আসি। তবে ফিরিয়ে দিইও বটে।

    বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার নেইঃ বইয়ে দাগ দেওয়া, পাতা মোড়া, মার্জিনে লেখা, হার্ডবাউন্ড বই খোলা অবস্থায় উল্টো করে রাখা, থুতু দিয়ে পাতা উল্টোনো।

    বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার আছেঃ বইয়ের আয়ু কমে যায়, স্পাইনটা ছিঁড়ে যায় মাঝে মাঝে।

    কোন ভাষায় বই পড়তে সবথেকে ভালো লাগেঃ বাংলা, ইংরিজি দুটোই।

    কোন বিদেশী ভাষায় বই পড়তে চাইঃ রাশিয়ান। কিন্তু এখনও পড়তে পারি না।

    ইন্টারনেটের সঙ্গে পরিচিত হওয়ার পর বই পড়া ক্ষতিগ্রস্ত হয়েছে না হয়নিঃ এই প্রশ্নের উত্তরটা খুবই দুঃখের। হয়েছে। আগে ফাঁক পেলেই বই পড়লাম, এখন ফাঁক পেলেই ইউটিউব দেখি।

    বই পড়ার সময়ঃ যে কোনও সময়। অফিসের কাজের চাপ যত বেশি হয়, ফেলুদা পড়ার শখ পাল্লা দিয়ে বাড়ে।

    বই পড়া হয়ে গেলেঃ যত্ন করে নিজের বুককেসে সেটা পুরে রেখে দিই।

    কমফর্ট জোনের বাইরের বইঃ সব পড়ি। বঙ্কিম শেষ ক্লাস ফাইভে। ক্লাস টেনে রবিবাবু শেষ, প্লেবয়তে হাতেখড়ি।

    ReplyDelete
    Replies
    1. আমার (মানে আমাদের বাড়ির) পথের পাঁচালী ধার নিয়ে গিয়ে একজন নিজের নাম লিখে নিজের বুককেসে তুলে রেখেছিল। আমি গিয়ে সেটা উদ্ধার করে নিয়ে আসি। মা বলেছিল ছেড়ে দিতে, আরেকটা কিনে নেব'খন। আমি ছাড়িনি। যথেষ্ট অভদ্রতা হচ্ছে জেনেও। সে তুলনায় অ্যাকচুয়ালি বই দেব না বলাটা কম অভদ্রতা হত।

      Delete
  5. 1. Ami ei 1 bochor holo tablet-e boi pora dhorechi, oboshyoi haate boi nie poraar moto onubhuti noe, tobe ekhon kaar lifestyle jerom taate ebook e beshi suit korche .. kintu boi er gondho shonka, pata-r khosh khosh aar pujabarshiki er silky silky page er sporsho miss kori ...
    2.Eta vary kore, koekbaar erom hoeche je 2-3 te boi, ek-ekta ek-ek jaegae porchi .. tobe shobshomoye noe
    3.Boi dhaar diii tobe sarakhon mathe cholte thaake kobe ferot debe :P Ekbaar amar bhai amar besh koekta feluda gaap kore diechilo, ekhono taar dukhkho bhulini ...
    4. Oboshyoi dhaar nii
    5.Eta nie bhabini, tobe tomar jegulo nei, amaar o nei, o haan bookmark kini but use kora hoye othena, kintu eta bod-obhesh ki?
    6. Sherom alada kore kichu nei, amio molat lagaina, kintu boi er jacker ta khule rekhe pori, aar boi gulo khoob jotno korei pori, tobe boi bhalobashle ota nije nijei hoe jae, extra effort bole kichu dite lagena, tai na?
    7. Bangla, English, Hindi - sab chalta, boi holei holo ..
    8. Bideshi bhasha to janina kono, sanskrit (oboshyo bideshi noe, tobe na jana-r list e pore bole bolchi) e kalidas aar gita (diametrically opposite) poraar khoob iche aache, janina hobe kina ..
    9. Boi poraar percentage 100 theke 10-15 hoe geche thanks to internet, tobe shei ebook er jonnei eta 10-15 hoeche ekhon, maajhkhane 1-2 bochor less than 10% chilo tao khali humayun ahmed portam :( khoob e dukhojonok
    10. Aage to diba-ratri boi portam, ekhon bathroom e aar raate ghumonor aage, aar majhe majhe meghladeen e kaaj e phanki diye :)
    11. Sherom pochondo hole, ulte palte favourite jaega gulo arekbaar kore pori ...
    12. Aage portam, ekhon pati jolbhaat type er boi chara kichu porina, porte shuru korleo maajhpothe chere dii ...
    Onekdin pore boi-er gondho peye doure eshe comment korlam, aajkal ektu kaj er chaap cholche bole post gulo pora hoe kintu comment kora hoena, kintu tomar travelogue post aar tomar chotobelaar golpo type post, amar 2 rokom-e khoob bhalo laage, tomar europe er tour ta khoob e shundor kaatche dekhchi, shesh kota din o khoob bhalo katuk, belated shubho bijoya ... tomar saathe gchat korte khoob iche hoe ... ki kore kora jabe janina ... jai hok, likhte thako madam, tomar pore khoob moja hoe :))

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, তুমি হিন্দিতে বই পড়তে পার পরমা? সাধু সাধু।

      Delete
    2. Baah re, amar etto boro comment er eitukuni uttor :( ... khoob-e dukho pelam ... chokher jol-e boi gulo shob bhije gelo ;)

      Delete
    3. এই রে, সত্যিই খুব অন্যায় হয়ে গেছে পরমা। রাগ কোর না। তোমার ভাই ফেলুদা গাপ করে দেওয়ার পরেও যে তুমি তার সঙ্গে সম্পর্ক রেখেছ, সে জন্য তুমি নমস্য। আমি হলে ভাইকে ত্যাজ্য করতাম। বাকি বেশিরভাগ ক্ষেত্রেই তোমার সঙ্গে আমার উত্তর একেবারে মিলে গেছে। সংস্কৃতে পড়ার আইডিয়াটা সত্যি ভালো কিন্তু, আমি সেদিনই ভাবছিলাম জার্মান ফ্রেঞ্চ নিয়ে এত লাফালাফি করি, সংস্কৃতের কথাটা একবারও মনেই পড়ে না।

      আরে না না, কমেন্ট করার দরকার নেই। পড় যে সেটাই যথেষ্ট। ঘোরাঘুরির পোস্টগুলো পড়তে ভালো লাগছে জেনে খুশি হলাম। থ্যাংক ইউ।

      Delete
    4. Eibaarer reply thik maap moto hoeche :)) pore feluda somogro kine niechi bole ei baarer moto maaf kore diechi :)

      Delete
  6. দুবার '৬' লিখেছিস্‌।

    ৩. বই ধার দেওয়ার পলিসিঃ একটা আইডিয়া দিই। যাকে বই ধার দিবি তাকে দেওয়ার আগে তার হাতে বইটা দিয়ে একটা ছবি তুলে নিবি। বেশিদিন হলেই সেই ছবিটা পাবলিক ডোমেনে নানান্‌ জায়গায় ছাড়তে থাকবি।
    ৬. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার আছেঃ মলাট না দিয়ে বই পড়তে শুরু করা।
    ৬. কোন ভাষায় বই পড়তে সবথেকে ভালো লাগেঃ বাংলা এবং ইংরিজি। বলা শক্ত।
    ৮. কোন বিদেশী ভাষায় বই পড়তে চাইঃ ল্যাটিন।
    ১০. বই পড়ার সময়ঃ যখন পাই।
    ১১. বই পড়া হয়ে গেলেঃ আচ্ছন্ন থাকি।
    ১২. কমফর্ট জোনের বাইরের বইঃ খুব ঠেকায় না পড়লে একেবারেই পড়ি না।

    ReplyDelete
    Replies
    1. ওহ, ছ'নম্বরটা ভুল হয়ে গেছে। ঠিক করে দিচ্ছি। থ্যাংক ইউ।

      ছবির আইডিয়াটা ভালো বলেছ। ধার দেওয়া না এড়াতে পারলে ওটা করা যেতে পারে।

      Delete
  7. ১. বই না ই-বইঃ দুই-ই... ট্যাব ব্যবহার করার পরে অনেক বই বহন করার কাজটা সোজা হয়ে গেছে- পড়তেও খারাপ লাগে না...

    ২. একবারে একটা নাকি একসাথে অনেকগুলোঃ অবশ্যই একটা

    ৩. বই ধার দেওয়ার পলিসিঃ নিচে...

    ৪. বই ধার নেওয়ার পলিসিঃ এ ব্যাপারে আমার থেকে বড় হিপোক্রিট খুব কম আছে... ধার নিতে একটুও কষ্ট হয় না- উত্তমর্ণ ভুলে গেলে মনে করানোর মোটেই চেষ্টা করি না, কিন্তু ধার দিতে খুব কষ্ট হয় আর বার বার চাইতে একটুও লজ্জা করে না... :D

    ৫. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার নেইঃ নিচে...

    ৬. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার আছেঃ Ex Libris পড়েছেন নিশ্চয়ই? না পড়ে থাকলে এখুনি পড়ে ফেলুন- আপনার খারাপ লাগবে না আমি নিশ্চিত। ওখানে বই-প্রেমীদের দু'ভাগে ভাগ করেছেন লেখিকা- Courtly Lovers (“a book’s physical self was sacrosanct…its form inseparable from its content; [one's] duty as lover was Platonic adoration, a noble but doomed attempt to conserve forever the state of perfect chastity in which it had left the bookseller”) আর Carnal Lovers ("to us, a book’s words were holy, but the paper, cloth, cardboard, glue, thread, and ink that contained them were a mere vessel, and it was no sacrilege to treat them as wantonly as desire and pragmatism dictated. Hard use was a sign not of disrespect but of intimacy") আমি এ দুইয়ের মধ্যিখানে পড়ি...

    ৬. কোন ভাষায় বই পড়তে সবথেকে ভালো লাগেঃ আমায় কাঁচামুলো জোর করে খাওয়ালেও কিছু করার নেই, ইনজিরিই বেশি পড়ি, ভালও লাগে (আর কি, এবার গালি দিন..)

    ৮. কোন বিদেশী ভাষায় বই পড়তে চাইঃ এক্ষুনি সব'কটা ভাষা শিখে ফেলতে পারলে হামলে পড়ে শুরু করে দিতাম... তেমন কোন প্রিয় ভাষা নেই...

    ৯. ইন্টারনেটের সঙ্গে পরিচিত হওয়ার পর বই পড়া ক্ষতিগ্রস্ত হয়েছে না হয়নিঃ সিনেমার সাথে পরিচিত হওয়ার পর হয়েছে, সবকিছুর ক্ষতি হয়েছে- লেখাপড়া, গান-বাজনা...সব

    ১০. বই পড়ার সময়ঃ যখন কাউকে, কিছুকে আর ভাল লাগে না...

    ১১. বই পড়া হয়ে গেলেঃ আম্মো আপনার মতই এ ব্যাপারে, কিন্তু আমার এক বন্ধুর কথা বলি- সে হুমায়ুন আহমেদের বিরাট পাখা- ভদ্রলোক বেঁচে থাকাকালীন প্রতি বইমেলায় কাঁড়িকাঁড়ি কিনত আর পড়া হয়ে গেলে বিলিয়ে দিত- জিজ্ঞেস করলে বলত একবারের বেশি কোনদিন পড়বে না বলে- নিন্দুকে বলে আসলে সর্বাধিক সংখ্যক লোককে পড়ানোর জন্য...

    ১২. কমফর্ট জোনের বাইরের বইঃ হেইডা আবার কি? হাতে কাজের বদলে যে কোন বই থাকলেই পড়ে ফেলি... রুচি বলে কিস্যু নেই :(

    ReplyDelete
    Replies
    1. আরে না না গালি দেওয়ার কিছু নেই, ইংরিজি ভাষায় পড়ার জিনিস বেশি সে নিয়ে তো তর্ক করে লাভ নেই সুনন্দ। তবে তোমার বন্ধুর কথা জেনে খুব ভালো লাগল, পড়া হয়ে গেলে বই বিলিয়ে দেওয়াটা দারুণ মহৎ হৃদয়ের পরিচয়। Ex Libris পড়িনি, পড়ব'খন। সাজেস্‌শন দেওয়ার জন্য ধন্যবাদ।

      Delete
  8. ১. বই না ই-বইঃ বই। তবে ইদানিং যেহেতু ট্রেনে-বাসে বেশিরভাগ বই পড়া টা হয়, তাই ই বই ও পড়ি, কারণ মোটা বই নিয়ে তো সবসময়ে ঘোরা যায়না। আর আমি সেইজন্যই ট্যাবলেট এসে যাওয়ার অনেক পরেও লোকের টিটকিরি সহ্য করে ই-বুক রিডার কিনেছি। প্রথমত ই-বুক রিডার দেখতে আসল বই এর খুব কাছাকাছি, দ্বিতীয়ত একবার চার্জ দিলে মাসখানেক চলে যায়, আর সবথেকে বড় কথা, ওতে আর কিছু করা যায়না, কাজেই মাঝপথে ইউটিউব দেখার চানস নেই।

    ২. একবারে একটা নাকি একসাথে অনেকগুলোঃ একবারে একটাই সাধারণত, যদিও দুটো করে পড়ি প্রায়ই। অভ্যেসটা এসেছে, বলাই বাহুল্য, ফেলুদার দেখাদেখি। তবে আমার মগজাস্ত্রটা অত ধারালো নয় তো, তাই আমি দুটো পড়লে অবশ্যই একটা বাংলা আর একটা ইংরেজি হয়। দুটো এক ভাষার নয়।

    ৩. বই ধার দেওয়ার পলিসিঃ খুব হাতে গোনা কয়েকজনকে ছাড়া আমি বই ধার দিইনা। হেঃ হেঃ করে হেসে কাটিয়ে দিই।

    ৪. বই ধার নেওয়ার পলিসিঃ নির্লজ্জের মতন ধার নিয়ে বই পড়ি। তবে অবশ্যই ফেরত দিয়ে দিই।

    ৫. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার নেইঃ আপনার সঙ্গে মিলেছে এইগুলো।

    ৬. বইসংক্রান্ত বদভ্যেস-যা আমার আছেঃ মলাট না দিয়ে বই পড়তে শুরু করা, নিজের নাম, আর বই কেনার তারিখ লিখে রাখা।

    ৭. কোন ভাষায় বই পড়তে সবথেকে ভালো লাগেঃ বাংলা

    ৮. কোন বিদেশী ভাষায় বই পড়তে চাইঃ তেমন কিছু যে খুব সাধ আছে তা না, তবে ফ্রেঞ্চ জানলে Asterix গুলো একবার ফ্রেঞ্চে পড়তাম।

    ৯. ইন্টারনেটের সঙ্গে পরিচিত হওয়ার পর বই পড়া ক্ষতিগ্রস্ত হয়েছে না হয়নিঃ ভীষণ রকম হয়েছে। ২-৩ বছর আগে আরো খারাপ অবস্থায় গেছিল, এখন নিজের জন্য এক গাদা নিয়ম করে কিছুটা সামলেছি।

    ১০. বই পড়ার সময়ঃ নির্দিষ্ট সময় নেই। তবে ট্রেনে বাসে যাতায়াতের সময়ে অবশ্যই কিছু না কিছু পড়ি।

    ১১. বই পড়া হয়ে গেলেঃ যত্ন করে নিজের বুককেসে সেটা পুরে রেখে দিই (যদি আমার নিজের বই হয় তবেই অবিশ্যি)।

    ১২. কমফর্ট জোনের বাইরের বইঃ পারতপক্ষে পড়িনা। অনেক সময়ে ধরে তারপর ছেড়ে দিই।

    ReplyDelete
  9. Kindle jatiyo jinis e boi porte besh lage, tobe bangla ebook beshirvag i scan kora, tai kindle e valo pora jay na .. Aboshyo akhon sunchhi proper bangla boi beruchhe ..

    Ato proshner uttor dichhi na .. Sudhu akta .. Comfort zone er baire beriyeo pori .. Joghonyo lagleo sesh kori .. Sesh erom boi porechhi fifty shades ..

    Bodovyas hochhe boi o lekhok er nam mine rakhte pari na .. Proper noun er jonyo manusher mathay je dedicated memory ta thakar kotha, amar seta ektu kom achhe ..

    ReplyDelete
    Replies
    1. ফিফটি শেডস্‌...পুরোটা পড়েছ জেনে বয়সে বড় হওয়া সত্ত্বেও তোমার পায়ে গড় হচ্ছি অনির্বাণ। আমার লেখকের নাম মনে থাকে, কিন্তু গল্পের নাম একেবারেই মনে থাকে না, বিশেষ করে ছোটগল্পের।

      Delete
  10. pray purotai millo.5 number ta chara.ami boitar modhey besh dhuke porle side e likhi kichu kotha besh footnote type.aar sotyi kon bhasay porte bhalo lage...eta ekta prashno holo...

    ReplyDelete
    Replies
    1. হাহা, ওই করার জন্য করলাম আরকি।

      Delete

Post a Comment