সাপ্তাহিকী






It even immunizes them against fear, if they honestly believe that a martyr’s death will send them straight to heaven. What a weapon! Religious faith deserves a chapter to itself in the annals of war technology, on an even footing with the longbow, the warhorse, the tank, and the hydrogen bomb.
                                                      --- Richard Dawkins, The Selfish Gene

ছিয়ানব্বই শতাংশ কার্যকারিতার সম্ভাবনা ছিল। অনেক ঘটা করে গবেষণা শুরু হয়েছিল। পরীক্ষানিরীক্ষা। এখন আর চলছে না। যাঁদের ওপর পরীক্ষা চালানো হচ্ছিল, পুরুষরা, কারণ জিনিসটা পুরুষদের জন্মনিরোধক, তাঁরা বিবিধ পার্শ্বপ্রতিক্রিয়ার অভিজ্ঞতা জানানোয় তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়াগুলো হল মুড সুইং, যৌন ইচ্ছার পরিবর্তন, ব্রণ। মহিলাদের জন্মনিরোধক যারা ব্যবহার করেন, বেসিক্যালি তাঁরা যেগুলো রোজ ফেস করেন।


মানচিত্র আঁকা যতখানি শক্ত মনে হয়, আসলে ঠিক ততখানিই শক্ত। আর সেইজন্যই ভুল হয়ে যায় অহরহ। আমরা পৃথিবীর যে মানচিত্রটা দেখি পৃথিবী আসলে সেরকম দেখতে নয়। গ্রিনল্যান্ড আর অ্যান্টার্কটিকা অত বড় নয়। অ্যাফ্রিকা অত ছোট নয়। এগুলো জানা ভুল। এগুলো সারাতে গেলে আরও বড় ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা তাই এদের ঘাঁটানো হয় না। সদ্য একখানা ম্যাপ বানানো হয়েছে যাতে এই ভুলগুলো সারিয়ে বাস্তবের আরেকটু কাছাকাছি যাওয়ার চেষ্টা করা হয়েছে। পুরোনো মানচিত্র দেখে দেখে এমন চোখ সয়ে গেছে যে হঠাৎ দেখে কোনটা কোথায় খুঁজে পাচ্ছিলাম না।

সাড়ে আট মিনিটের সাই-ফাই ফিল্ম নেভার হ্যাপেনড। ( NSFW)

এই কুইজটা আদ্যোপান্ত ভুল। আমার সম্পর্কে এরা বলছে You’re adventurous and mischievous, and people go to you to feel young again. সবথেকে খারাপ ব্যাপার হচ্ছে সব মিলিয়ে আমি নাকি এস’মোরস, যেটা আমার সিরিয়াসলি খারাপ লাগে খেতে।

হিলারি ক্লিনটনের ওয়েবসাইটের এরর পেজ।

অ্যাবাভ অ্যাভারেজ সাহস না থাকলে সিংহগর্জনের এই লিংকটা না খোলাই ভালো।


Comments

  1. Quiz ta niye ami ekmot ... bolchhe ami naki Cupcake
    "You’re trendy and stylish, and you were probably one of the first to join in on to the cupcake craze". Aaar amar cupcake atibo joghonyo laage

    ReplyDelete
    Replies
    1. হাহা, এরা বোধহয় কার কোন খাবার খারাপ লাগে সেই বুঝে কুইজের উত্তর সেট করেছে, বৈশালী।

      Delete
  2. Amar chocolate pochhondo na.. kintu description ta amar sathe besh match kore gechhe.. You are laid-back. So laid-back. Just like this chocolate chip cookie. :)

    ReplyDelete
    Replies
    1. হাহা, এটা ভালো ডেসক্রিপশন, অপরাজিতা।

      Delete

Post a Comment