নিজ ঢাক অগত্যা নিজেই


আপনার নাম কী?
আমার নাম কুন্তলা বন্দ্যোপাধ্যায়। ঠাকুমা পছন্দ করে রেখেছেন। নিজের নামকরণ নিজের হাতে থাকলে আমি আমার নাম রাখতাম শ্রীনীতা মিত্র। শ্রীনীতাটা ইম্পর্ট্যান্ট নয়, ওর জায়গায় অদিতি, আশাবরী, বিপুলা, বিশ্বম্ভরী, মাধবীলতা যা খুশি হতে পারত, কিন্তু মিত্রটা মাস্ট। কেন? সেকি এটা ধরতে পারছেন না? সোজা তো।

আপনি কোথায় থাকেন?
কোনও ঠিক নেই। কখনো তিব্বতে, কখনো টিমবাকটুতে। তবে ঘোরাঘুরি করে ক্লান্ত হয়ে পড়লে আমি যে জায়গাটায় গিয়ে দুদিন জিরিয়ে নিতে ভালোবাসি সেই জায়গাটার নাম রিষড়া।

সেকি তাহলে আপনার সঙ্গে যোগাযোগ করব কোথায়?
কেন, এইখানে abantorprolaap@gmail.com

আপনার বয়স কত?
আমার জন্মদিন উনিশশো আশি সালের চোদ্দই ডিসেম্বর। এবার বয়সটা আপনি হিসেব করে নিন।

আপনাকে কেমন দেখতে?

এত কিছু থাকতে হঠাৎ অবান্তর কেন?
সত্যি বলতে কি, যখন অবান্তর শুরু করেছিলাম তখন বেশি কিছু ছিলনা। নিজের প্রতি একগাদা করুণা ছাড়া। তারপর ভাবলাম দূরছাই অনেক হয়েছে প্যানপানানি ঘ্যানঘানানি। একটা কিছু করা যাক যাতে চটজলদি গ্র্যাটিফিকেশনের গ্যারান্টি আছে। খুলে ফেললাম অবান্তর। আর অবান্তর নাম কেন যদি জিজ্ঞাসা করেন তাহলে বলব, আপনার কথা জানিনা, আমি এযাবৎ একটিও কাজের কথার দেখা পাইনি জীবনে। কাজেই আমার সব কথাই অবান্তর।

আপনার লেখায় এত বানান ভুল থাকে কেন?
এই রে, ব্যথার জায়গায় পাড়িয়ে দিলেন তো? যাই হোক আমার আত্মপক্ষ সমর্থন শুনতে চাইলে এই পোস্টটা পড়ে নিন। আর বানানভুল দেখলে দয়া করে ধরিয়ে দেবেন। কেনা হয়ে থাকব।

আপনি কী কী ভালোবাসেন?
ঘুম, গোয়েন্দা গল্প, গান, বৃষ্টি, মা-বাবা-ঠাকুমা, ফেলুদা, ডাঁশা পেয়ারা নুন দিয়ে, দার্জিলিং চা, নীল রঙ, মহেন্দ্র দত্ত-র ছাতা, বাটা-র জুতো, ক্রিশ্চিয়ান বেল, শীতের রাতে দূর থেকে ট্রেনের আওয়াজ, গরমের দুপুরে ফ্যানের তলায় মেঝেয় শুয়ে গল্পের বই, সপ্তমীর সকাল, হেমন্তের বিকেল, মিস মার্পল, ইংলিশ কান্ট্রিসাইড, শৌখিন টি-সেট, কালবৈশাখী, হাতে গোনা পছন্দের বন্ধুদের সাথে আড্ডা, একলা থাকা, সুরভিত অ্যান্টিসেপটিক ক্রিম বোরোলিন, কাঁঠালচাঁপা ফুল।    

আপনি কী কী ভালোবাসেন না?
কাঁঠাল, স্ট্যান্ডআপ কমেডি, অ্যারোগ্যান্স, বক্সিং, সবজান্তাগিরি, এসপ্রেসো, করণ জোহরের সিনেমা, শঙ্করের উপন্যাস, অঞ্জন দত্তের গান, "কবে সেটল করছিস?” প্রশ্নটা, খবরের চ্যানেল---তা সে বাংলা হিন্দি ইংরিজি জুলু যে ভাষারই হোক না কেন।    

আপনি বড় হয়ে কী হতে চান?
আগাথা ক্রিস্টি।

68 comments:

  1. এইটা তো যা-তা! :D ছবি দেখার আগে আমি কেন জানিনা কল্পনা করেছিলাম আমার কলেজের সিনিয়রতম লেকচরার-এর মতই ভারিক্কি কেউ, কিন্তু এখন দেখে তো ফ্যাকাল্টির জুনিয়রতম সদস্যের মতন লাগছে। কাঁঠাল-এর পার্ট-টা বাদ দিয়ে পুরোটাই বেশ একটা ব্যাপার।

    ReplyDelete
    Replies
    1. শিরি, তোমার কল্পনা ঠিকই আছে। আমার চেহারাটা যেমনই হোক, চরিত্রটা রিটায়ার্ড খিটখিটে বুড়ি প্রিন্সিপ্যালের মতোই।

      Delete
  2. সাধে কি কথা বলতে ভয় হয়! :(

    ReplyDelete
    Replies
    1. শিরি, না না, আমাকে ভয় পাওয়ার কোনওই দরকার নেই। তোমার হয়তো আমার কথা শুনে মনে হয়েছে যে আমার তোমার কথা শুনে মনে হয়েছে যে তুমি আমাকে বুড়ি বলতে চেয়েছ, আর তাই আমি প্যাসিভঅ্যাগ্রেসিভ হয়ে নিজেই নিজেকেই খিটখিটে প্রিনসিপ্যাল বলেছি, কিন্তু ব্যাপারটা একেবারেই সেরকম নয়।

      তুমি আমাকে আরেকটু চিনলেই বুঝতে পারবে, জুনিয়রমোস্ট ফ্যাকাল্টির থেকে সিনিয়রমোস্ট অধ্যাপিকা হওয়ার সাধ আমার একশোগুণ বেশি। ছোট থাকার থেকে বেশি বিপদ এই পৃথিবীতে আর বেশি কিছু হয় বলে আমি মনে করি না।

      আশা করি তুমি আমাকে ভুল বুঝবে না। আমি তোমাকে একটুও ভুল বুঝিনি।

      Delete
  3. কুন্তলার ব্লগটি আমার জানা সেরা বাংলা ব্লগ।
    মিঠু

    ReplyDelete
    Replies
    1. এইরকম একনিষ্ঠ পাঠক পেলে যে কোনও ব্লগই ভালো হতে বাধ্য।

      Delete
  4. মানতে পারলাম না । এতো বিনয়ের পরাকাষ্ঠা !

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. হঠাত্‍ করেই আপনার blog টার সন্ধান পাই । তবে এখন প্রায়ই পড়ি। ভাল লাগে ।
      সহজ করে বলা কথা সব । আরো লিখুন । আমি বানানের তওয়াক্কা করিনা । ভাব টাই তো আসল। তাই বিনদাস লিখে যান।

      Delete
    2. থ্যাংক ইউ অম্লান।

      Delete
  5. Tomar blog pore khoob bhalo laglo , erom sohoj sorol lekhay blogging bodhoy khub kom lok jon kore , happy to find your blog :) likhte theko

    - Deepa

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ দীপা। খুব ভালো লাগল জেনে। আশা করি অবান্তর আরও অনেকদিন তোমার ভালো লাগবে।

      Delete
  6. Blog ta darun..aj theke pora suru korlam..starting ey bhalo lagche :)

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ থ্যাংক ইউ। আশা করি আরও অনেকদিন অবান্তরের সঙ্গ আপনার ভালো লাগবে। খুব ভালো লাগল কমেন্ট পড়ে।

      Delete
  7. darun lagche pore, ami aaj there tomer blog er fan :)

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাঙ্ক ইউ নন্দিতা, অবান্তরে স্বাগতম। খুব ভালো লাগল কমেন্ট পেয়ে।

      Delete
  8. uffffff...hashbo na kadbo bujhte aprchina...tomake koto khujechi aaami jano?????keu tomar sondhan dite paroni..emnki google o..obosso doshta aamar e bandpp[adhyay er jaygay banerjee likhechilam bodhoy!!!!!!! hotat sahanidir profile e abantor er pustok conversion er khobortai kaaj dilo....ek nishshwashe sob kota lekha pore jachhci ..aar hashi hashi mukhta dekhe jar por nai raag hochche aamar...keno je khujchilam janina..ekhon peye mone hochche ei jonyoi bodhoy..onek shubhechcha roilo....aar ei adhom ke jodi chinta na paro..tahole ki hobe????nah tomar memory er upor aamar astha ache:))

    ReplyDelete
    Replies
    1. চিনতে পারব না মানে? কমেন্ট পড়ে থেকে সেই দুষ্টুমিষ্টি পালিতের চেহারাটা চোখের সামনে নেচে বেড়াচ্ছে। তুই সারাদিন স্কুলে যেমন নেচে বেড়াতিস। তোর্ সবুজ গ্রুপ ছিল নাকি রে? নাকি হলুদ? কতদিন পর কথা হচ্ছে সত্যি। খুব ভালো লাগল রে পারমিতা, তোর্ কমেন্ট পেয়ে।

      Delete
  9. Replies
    1. আরে জিনিযাদি, থ্যাঙ্ক ইউ।

      Delete
  10. janina tumi amake chinte parbe kina...r setai sabhabik...coz amar nijeri mone porche na tomar sathe konodino school-e kotha bolechi bole...kal fb te paramita di ei link ta share korlo jokhon tokhon just time pass korte link ta click korechilam...but kal theke ami officer kaj,fb,gmail sab shikey tule tomar lekha guloi pore jacchi...ki bhishon bhalo lagche...
    - natasha

    ReplyDelete
    Replies
    1. নাতাশা, তুমিও আমাদের স্কুলের বুঝি? কী মজা। অবান্তর তোমার ভালো লাগছে জেনে খুব খুশি হলাম। কমেন্ট করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
  11. aapnar photo dekhar aage pray sobar moto amio aapnake ekjon senior professor ba oi gocher keu hoben bhebechilum... photo dekhe ektu chomok to laagloi. tobe aapni eto pranochhal bhabe likhechen, j office bose kaajer moddheou du-tinte post na pore paarlum na. Humayun Tomb-er post ta khub bhalo laglo r mone mone sapath nilum Delhi gele Humayun tomb dekhboi r Mijammuddin bosti te Kebab khaboi. :) aapnar blog-er baki post gulo na pore fela obdi aami khanto hote parbo na, tobe totodine aaro jeno post jog hote thake, eituku onurodh roilo.

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাঙ্ক ইউ, থ্যাঙ্ক ইউ মিলনবাবু। অফিসে বসে অবান্তর পড়ছেন জেনে ভারি খুশি হলাম। আর দিল্লি অবশ্য করে আসবেন, অবশ্য করে হুমায়ুনের সমাধি দেখতে যাবেন, অবশ্য করে নিজামুদ্দিনের দরগার লাগোয়া বস্তিতে গালিব কাবাব শপে কাবাব খাবেন। দেখবেন, পস্তাবেন না। কমেন্ট পেয়ে সত্যি খুব ভালো লাগল, আশা করি অবান্তর আরও অনেক অনেকদিন আপনার মন ভালো রাখতে পারবে।

      Delete
  12. Shona didi!!! Ki bhalo lagche tomake dekhe! Chinte parcho kina janina! Tomar blog tar sondhan hothat pelam! Eto bhalo lagche j ajkei puro ta pore phelbo bhabchi!!

    ReplyDelete
    Replies
    1. বোঝো কাণ্ড। চিনতে পারব না কিরে? খুব পেরেছি। তোকে দেখেও আমার দারুণ মজা লাগছে। আমি অর্চিষ্মানকে বললাম, এই দেখ, এ আমার পাড়ার বাচ্চা। তোর সেই বাচ্চাবেলার ছবিটাই আমার চোখে ভাসছে এখনও। খুব খুব ভালো লাগল তোর দেখা পেয়ে, রাজরূপা।

      Delete
  13. khub bhalo laglo blog ta pore. specially, 50 Things I Will Never Do Before I Die, eto bhalo ki kore lekho?

    ReplyDelete
    Replies
    1. আরে, ভালো লেগেছে? থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
  14. kodin age e amar khub priyo ekjon bondhu tomar blog er sondhan dilo. darun lagche porte, darun lekho kintu tumi.. fan hoye jacchi tomar r tomar blog er. r o oneek besi besi kore lekho.. amar nam paramita :)

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ থ্যাংক ইউ পারমিতা। অবান্তর ভালো লাগছে জেনে খুব খুশি হলাম। তোমার বন্ধুটিকেও আমার থ্যাংক ইউ জানিও। অবান্তরের প্রতি তোমার ভালোবাসা দীর্ঘায়িত হোক, এই কামনা করি।

      Delete
  15. bhishon bhalo lagche kuntala tomar blog pore...eto shundor lekha...aar ki darun laage tomar mojar mojar golpo porte....abar serious moner kotha gulo aaro bhalo laage....thank you :) lekha porle ekakitto kaate...mon bhalo hoye jaye :) onek bhalobasha pathalam...bhalo theko... aditi.

    ReplyDelete
    Replies
    1. এইটা কিন্তু বেশ ভালো হল অদিতি। আমি লিখতে শুরু করেছিলাম একলা-লাগা কাটানোর জন্য। (এখন অবশ্য আর একা লাগার চান্স নেই, বরং একলা হতে পেলেই নিজের ভাগ্যকে ধন্যবাদ দিই'।) আর এখন আমার এই যেমন-তেমন লেখা পড়ে আপনার একলা-লাগা কাটছে। আমার খুব ভালো লাগল শুনে। মনের একেবারে ভেতর থেকে ধন্যবাদ। আশা করি অবান্তর আরও অনেকদিন আপনাকে সঙ্গ দিতে পারবে।

      Delete
  16. তোমার ২০১০ সালের মে মাসের একটা পোষ্টে (ফোনবুক) কমেন্ট দিতে পারলাম না কেন ?
    যত বার দিচ্ছি ততবাড়িই দেখাচ্ছে যে "error. 404 not found" দেখাচ্ছে কেন ?
    বুঝতে পারছিনা কেন হচ্ছে।

    পোষ্ট লিঙ্ক:
    http://abantor-prolaap.blogspot.in/2010/05/phonebook.html

    ReplyDelete
    Replies
    1. কী জানি কেন অনুজিৎ, যান্ত্রিক ব্যাপার, কখন যে কী গোলমাল করে বসে কে জানে।

      Delete
  17. Ato chena loker modhye amar chehara ta tor mone ache???? Bhatta... sobuj group....

    ReplyDelete
    Replies
    1. ভট্টাকে মনে না থাকলে স্মৃতিশক্তি ব্যাপারটাই আর রেখে কাজ কী? তোকে একেবারে ছবির মতো দেখতে পাচ্ছি এই মুহূর্তে। খুব ভালো লাগল তোর কমেন্ট পেয়ে মৌসুমী। থ্যাংক ইউ।

      Delete
  18. Duronto kuntala di.... Aj theke abantor ER sathe poth cholar suru holo Amar.....
    Doyeli, white group

    ReplyDelete
    Replies
    1. হাহাহা, তোমার নিজের পরিচয় দেওয়ার কায়দাতে দারুণ ইমপ্রেসড, দোয়েলি। কিন্তু ব্যাচটাও বললে একটু সুবিধে হত যে। আমার যে দোয়েলিকে মনে পড়ছে সে গান গাইত, আর কেন যেন মনে হচ্ছে সবুজ গ্রুপের। তুমি কি সেই গান গাওয়া দোয়েলি? গ্রুপটা আমি গোলাচ্ছি?

      Delete
  19. দিদি, ইন্টারনেট সার্ফ করতে করতে হঠাত করেই আপনার ব্লগের সন্ধান পেলাম। কিছু পোস্ট পড়ে খুব মজাও পেলাম । বিশেষ করে এই "নিজ ঢাক অগত্যা নিজেই" সেকশানটা। আরো লিখে যান, আমার শুভেচ্ছা রইলো।
    _____________________________________________________________________________
    http://karukarjo.wordpress.com

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ বর্ষণ। আপনার ব্লগও নিশ্চয় পড়ব।

      Delete
  20. গুচ্ছের ফেসবুক টুইটার হাঁকিয়ে হঠাৎ প্রেম জেগে উঠল ব্লগ সাইট এর উপর ... নিজে ভালো লিখতে পারিনি কোনোদিন ই, কিন্তু গোগ্রাসে পড়তে পারি...আর আপনার অনবদ্য ভাষার বাঁধুনি সব মিলিয়ে পুজো টা দুরন্ত কেটে গেল।
    নতুন পড়ুয়া ... ব্লগ ব্যাপারটা করায়ত্ত করতে কদিন লাগবে... আরও কিছু ব্লগের ঠিকানা পেলে ভালো লাগবে

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ, হীরক। অবান্তর ভালো লেগেছে শুনে ভারি তৃপ্তি পেলাম। অবান্তরের অনেক পাঠকের নিজের ব্লগ আছে। আপনি তাঁদের কমেন্টের নামে ক্লিক করে দেখতে পারেন। তাছাড়া অবান্তরের ডানদিকে টাইমপাস বলে একটা বস্তু আছে, সেখানে আমার নিয়মিত পড়া ব্লগেদের নামধাম আছে। সেটা একবার দেখতে পারেন।

      Delete
    2. বাহ, আপনি আমার নামের বানান জানেন? (আমার বাবা অব্দি মাঝে সাঝে ভুল লেখেন, আর বললে বলেন যে বাংলায় লেখা অভ্যাস নেই)

      Delete
    3. হাহা, আমারও অনেক বানান ভুল হয়, হীরক। এটা ঠিক হয়ে গেল আরকি।

      Delete
  21. Darun Blog , apnar lekha porte porte ami utsaher chote akkhan blog khule felechi :D ...Thanks a lot :)

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ ধন্যবাদ, প্রদীপ্তবাবু। আপনার ব্লগ নিশ্চয় পড়ব।

      Delete
  22. :).... http://elomelo-hijibiji.blogspot.com/

    ReplyDelete
    Replies
    1. হাহাহা, এখন খেয়াল করলাম প্রদীপ্তা, তোমাকে আমি প্রথমে না বুঝে 'প্রদীপ্তবাবু' বলে সম্বোধন করেছিলাম...

      Delete
  23. চমৎকার ব্লগ। স্বাদের তুলনায় জিলিপি কিংবা রসেবড়ার কথাই মনে আসছে...

    ReplyDelete
    Replies
    1. হাহা অরিন্দম, থ্যাংক ইউ ভেরি মাচ। জিলিপির উপমা পেয়ে সত্যি সত্যি গর্ব বোধ করছি।

      Delete
  24. December-e jommodin! Agei mone hoyechilo gondogol tar utpotti oikhan thekei...jakge!

    Prolaap, bilaap aar songlaap-er sequence ta khnuje pelen naki Didibhai?

    ReplyDelete
    Replies
    1. সে কী ডিসেম্বরে কিছু গোলমাল আছে নাকি? একসময় শুধুই প্রলাপ বকতাম, এখন সেই নিয়ে বিলাপ করি। সংলাপটাই মাঝখান থেকে মিস হয়ে গেল।

      Delete
    2. Sob maas-ei kombeshi golmaal, tobe sheet-er maas e ektu beshi. Tao abar Dharmender-er jamo-maas. Maa Kasam, chun chun ke paida honewalon...oi aar ki! :)

      Songlaap ta bodhoy "Song (Bangla)" -der songei chalano jay nirbhoye.

      Delete
  25. Tomar Blog ta amar besh laglo. Khub Interesting. :)

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ ধন্যবাদ, সর্বাণী। ভালোলাগাটা চিরস্থায়ী হোক, এই কামনা করি।

      Delete
  26. একটা সোজা জিনিস বুঝলাম না -মিত্র কেন ? কোনো ইন্টেলেকচুয়াল রেফারন্স আছে হয়তো...বুরবক প্রমানিত হবার রিস্ক নিয়েও জিগেস করছি ..আমার কেন জানি সুধু ফেলু মিত্তির মনে হয়ছে। ..

    ReplyDelete
    Replies
    1. হাহা, অনিরুদ্ধ, বিরাট কোনও ইন্টেলেকচুয়াল রেফারেন্স থাকলে সেটা অবান্তরে পাওয়ার সম্ভাবনা শূন্য। আপনি একদম ঠিক ধরেছেন। মিত্র হওয়ার শখ আমার ফেলু মিত্রের জন্যই।

      Delete
    2. dhur ani bhai amar age uttar ta diye dilo...achcha Shankar er uponyas aar anajan dutta er gaan ki dosh korlo balun to.

      Delete
    3. হাহা, কোনও দোষই করেনি। একেবারেই আমার ব্যক্তিগত মত।

      Delete
  27. বহুকাল বাদে একটা ভালো ব্লগের সন্ধান পেলাম যেটা সময়ে অসময়ে বসে পড়া যায়। আমিও দিল্লিবাসী, তাই পথচলতি কোনও লালবাত্তি-তে একদিন না একদিন দেখা হয়ে যাবে, এই আশা রাখি।

    আর এই ফাঁকে নিজের ঢাকটাও হাল্কা করে পিটিয়ে যাই। ড্যাং ড্যাং।

    http://achalsiki.com

    ReplyDelete
    Replies
    1. হাহা, ঢাক না পেটালেও চলত, শমীক। আপনার ব্লগ নিশ্চয় পড়ব।

      Delete
  28. কুন্তলা, আমি হঠাত করেই কাল রাতে আপনার ব্লগটা খুঁজে পেলাম। আপনি কি দারুণ লেখেন!! অনেক দিন পর এমন ঝরঝরে আর সহজ বাংলা পড়লাম। খুব ভালো লেগেছে। চালিয়ে যাবেন প্লিজ ব্লগটা- নিশু

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ, নিশু। আপনিও অবান্তর পড়া চালিয়ে যাবেন, তাহলেই আমার লেখা চালিয়ে যাওয়ার সুবিধে হবে। ভালোলাগা জানানোর জন্য অনেক কৃতজ্ঞতা রইল।

      Delete
  29. Tuktak amio likhi...beshir bhagi English e obossho..share kori?

    Sayon

    ReplyDelete
    Replies
    1. www.facebook.com/thoughtpad/

      Sayon

      Delete
  30. সুজনদার ব্লগের সন্ধান করতে গিয়ে অবান্তর জালে জড়িয়ে পড়লাম। হাতে বেশী সময় নেই। কাল নিউইয়ার্ক রওনা হচ্ছি। গিয়ে বাকি লেখাগুলো পড়ে ফেলব। খুব ভাল লাগছে। শুভেচ্ছা রইল।

    পল্লব চট্টোপাধ্যায় www.facebook.com/chatterpk/

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ, পল্লব। ভালো লাগা দীর্ঘায়িত হবে আশা করি। যাত্রা শুভ হোক।

      Delete
  31. এটা সত্যি যাতা... 😂

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.